thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

তদন্তাধীন সোনালী পেপারের রাইট শেয়ার ইস্যু নিয়ে প্রশ্ন উঠেছে

২০২২ এপ্রিল ২৮ ১৪:২২:২৩
তদন্তাধীন সোনালী পেপারের রাইট শেয়ার ইস্যু নিয়ে প্রশ্ন উঠেছে

মাহি হাসান, দ্য রিপোর্ট: দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলসের বিরুদ্ধে সম্পদ পুনর্মূল্যায়নের মাধ্যমে জমির অতিরিক্ত দর নির্ধারণের অভিযোগ রয়েছে । এ অভিযোগের কারণে দুই মাস আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন (বিএসইসি) বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছে। বিষয়টি তদন্তাধীন থাকা অবস্থাতেই গত ২০ এপ্রিল(বুধবার)প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্স খাতের এই কোম্পানির রাইট শেয়ারের প্রস্তাব অনুমোদনদেয় বিএসইসি। প্রতি দুটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছিলো সেদিন।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি কোম্পানিটির ২০১৯-২০ও ২০২০-২১হিসাব বছরের আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষার জন্য আজিজ হালিম খায়ের চৌধুরী অ্যান্ড কোম্পানিকে নিয়োগ দিয়েছে বিএসইসি। কোম্পানিটি নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলার তারাবো নামক স্থানে ১ হাজার ১৫০ ডেসিমেল জমি কিনেছিল ১ কোটি ১৩ লাখ টাকায়। ২০১৬ সালে কোম্পানির নিয়োজিত নিরীক্ষা প্রতিষ্ঠান প্রতি ডেসিমেল জমির মূল্য ৪৫ লাখ টাকা করে পুনর্মূল্যায়ন করে। তাতে জমির মোট মূল্য দেখানো হয় ৫১৭ কোটি ৫০ লাখ টাকা। কমিশনের ধারণা অতিরঞ্জিত করা হয়েছে এই মূল্য। অতিরঞ্জিত জমির মূল্য সোনালী পেপারের শেয়ারহোল্ডারদের সম্পদমূল্যেকে প্রভাবিত করেছে।


বিশেষ নিরীক্ষা প্রতিষ্ঠানকে তারাবোতে একই ধরনের জমির সরকারি মৌজা মূল্যের সাথে তুলনা করে সোনালী পেপারের জমি মূল্যায়ন করতে বলা হয়। ইন্টারন্যাশনাল ফাইনান্সিয়াল কর্পোরেশনের (আইএফসি)নির্দেশনা মেনে চলতে নিরীক্ষিককে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি যথাযথ নিয়ম মেনে সম্পদ,দায় ও ইক্যুয়িটিব্যালেন্স শিট ও আর্থিক বিবরণী প্রস্তুত করেছে কিনা তাও খতিয়ে দেখতে বলা হয়েছে। বিষয়টি নিয়ে নিরীক্ষা প্রতিষ্ঠান এখন পর্যন্ত কোনো প্রতিবেদন জমা দেয়নি। কিন্তু তার আগেই রাইট শেয়ারের অনুমোদন পেয়েছে সোনালী পেপার। বাজার সংশ্লিষ্টরা বলছেন এটা উদ্দেশ্যমূলক। এর দ্বারা পুঁজিবাজারের সোনালী পেপারের দর প্রভাবিত হবে, যা অনৈতিক।

এ বিষয়ে পুঁজিবাজার বিশেষজ্ঞঅধ্যাপক আবু আহমেদ বলেন, এমনিতেই জমির দর বৃদ্ধি করে দেখানো হয়েছে বলে বিএসইসি বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছে। নিশ্চয় জমির দর বৃদ্ধির কারণে বাজারে শেয়ার দর প্রভাবিত হয়। আইনী ভাবে বিএসইসি অনুমোদন দিতে পারে, আবার নাও দিতে পারে। তদন্তাধীন বিষয়ে কিভাবে অনুমোদন দিলো তা নৈতিকতার প্রশ্ন। তবে বিনিয়োগকারীদের অবশ্যই সতর্ক হতে হবে। গুজবে কান না দিয়ে ভালো মৌলভিত্তির কোম্পানিতে বিনিয়োগ করতে হবে।

এদিকে সোনালী পেপারের শেয়ারের দাম গত কয়েক মাস ধরেই অস্বাভাবিক হারে বাড়ছে। গত এক বছরে ১৯৫ টাকা থেকে ৯৫৯ টাকার মাঝে ঊঠানামা করেছে। একই সময়ে মুনাফাও বেড়েছে অনেক। এইদাম বৃদ্ধিকালীন সময়ে কোম্পানিটির মুনাফা হয়েছে ২৬ কোটি টাকা,যার ৭০ শতাংশই এসেছে পুঁজিবাজার থেকে।

২০২০ সালেরজুলাই মাসে শেয়ার মার্কেটে আসা কোম্পানিটির পরিশোধিত মূলধন ২১ কোটি ৯৬ লাখ টাকা। পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকায় উন্নীত করতে রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব দেওয়া হয়। এদিকে বেশ কয়েক মাস ধরেই শেয়ারবাজারে টালমাটাল অবস্থা।স্থিরতা নেই মার্কেটে এমন অবস্থায় তদন্তাধীন এক কোম্পানির রাইট শেয়ার ইস্যুকে নেতিবাচকভাবে দেখছে বাজার সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে কথা হয় কোম্পানি সেক্রেটারী মোহাম্মদ রাশেদুল হোসেনের সাথে। তিনি বলেন ,পেইড আপ ক্যাপিটাল(পরিশোধিত মূলধন) বাড়ানোর জন্য সোনালী পেপার রাইট শেয়ার ইস্যুর আবেদন করেছে। কমিশন সকল বিষয় পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ অডিট চলাকালীন কিভাবে রাইট শেয়ার ইস্যুর আবেদন করা হলো ও কিভাবে অনুমোদন পেলো জানতে চাইলে কোম্পানি সেক্রেটারীর বলেন, থার্ড পার্টি অডিট করছে , সম্ভবত তারা সময় নিয়েছে আরো। তিনি নিশ্চিত হয়ে কিছু বলতে পারছেন না বলে জানান।

উল্লেখ্য, সোনালী পেপারের ১০ টাকা অভিহিত মূল্যে ১ কোটি ৯ লাখ ৮১ হাজার ৭২৯টি শেয়ার ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছে, যার মাধ্যমে ১০ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ২৯০ টাকা সংগ্রহ করবে। এই অর্থ দিয়ে কোম্পানির মূলধনী যন্ত্রপাতি কেনা হবে।

এদিকে, এ ক্যাটাগরির এই কোম্পানিটির ঈদের ছুটির আগে সপ্তাহের শেষ কার্যদিবসে (বৃহস্পতিবার) আগেরদিনের চেয়ে দর বৃদ্ধি পেয়ে ৮৯৮ দশমিক ২০ টাকায় সর্বশেষ লেনদেন হয়।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর