thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

আজ ঢাবির ‌‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা

২০২২ জুন ১০ ১০:৪২:৩২
আজ ঢাবির ‌‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা

দ্য রিপোর্ট প্রতিবেদক: আজ শুক্রবার (১০ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে। এই ইউনিটে ১ হাজার ৮৫০টি আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭২৬ জন আবেদন করেছেন। সেই হিসেবে এবার প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবেন অন্তত ৬৩ জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ মোট ৮টি বিভাগীয় শহরের এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ক ইউনিটে মোট ৫টি অনুষদ এবং ৫টি ইনস্টিটিউটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫টি অনুষদ হচ্ছে বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি অনুষদ। ৫টি ইনস্টিটিউট হচ্ছে স্ট্যাটিসটিক্যাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং, নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সেস, ইনফরমেশন টেকনোলজি, লেদার ইঞ্জিনিয়ারিং এবং এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাবি উপাচার্য অধ্যাপক এম আখতারুজ্জামান পরীক্ষার সময় সকাল ১১টা ১৫ মিনিটে কার্জন হল পরিদর্শন করবেন। আগামী ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ডি ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ১৭ জুন চারুকলার অধীনে চ ইউনিটের (সাধারণ জ্ঞান) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১০ জুন, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর