thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

মার্চেন্ট ব্যাংকের প্রভিশন সংরক্ষনের মেয়াদ বাড়লো ১ বছর

২০২২ ডিসেম্বর ২৯ ০৩:৩৬:৪১
মার্চেন্ট ব্যাংকের প্রভিশন সংরক্ষনের মেয়াদ বাড়লো ১ বছর

দ্য রিপোর্ট প্রতিবেদক:পুঁজিবাজারের সদস্যভুক্ত মার্চেন্ট ব্যাংক গুলোর মার্জিন ঋণের পুনঃমূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির (নেগেটিভি ইকুইটি) বিপরীতে রক্ষিতব্য প্রভিশন রাখার মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এর ফলে মার্চেন্ট ব্যাংকগুলো ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত অনাদায়কৃত ক্ষতির বিপরীতে প্রভিশন রাখার সময় পেলো। মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) আবেদনের প্রেক্ষিতে সময় বাড়লো বিএসইসি।

বুধবার (২৮ ডিসেম্বর) বিএমবিএ প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমানের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসসি সূত্রে জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, পুঁজিবাজারের স্বার্থ রক্ষা এবং বর্তমান পরিস্থিতি বিবেচনায় মার্চেন্ট ব্যাংকগুলোর মার্জিন ঋণের পুনঃমূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির বিপরীতে প্রভিশন রাখার মেয়াদ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে বিএসইসি।

তথ্য মতে, বিএমবিএ’র আবেদনের প্রেক্ষিতে কমিশন, ২৮ ডিসেম্বর ২০১৭ এর মাধ্যমে মার্চেন্ট ব্যাংকারের নিজস্ব ও মক্কেলের পোর্টফলিওতে পুনঃমূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির বিপরীতে রক্ষিত প্রভিশন রাখার ঐচ্ছিক সুবিধার বিদ্যমান মেয়াদ এর আগে আরও কয়েক দফা বাড়ানো হয়েছে।

এ বিষয়টি বিএমবিএ প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান বলেন, নেগেটিভ ইক্যুইটির বিপরীতে যে প্রভিশন রাখতে হয় তার মেয়াদ আরও ১ বছর বাড়িয়েছে বিএসইসি। এটা বাড়ানো না হলে শেয়ার বিক্রির চাপ বেড়ে যেতো।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর