thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

সিরিয়া-তুরস্ক ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়ালো ৮ হাজার

২০২৩ ফেব্রুয়ারি ০৮ ১১:১৭:৪১
সিরিয়া-তুরস্ক ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়ালো ৮ হাজার

দ্য রিপোর্ট ডেস্ক:ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃত্যুর সংখ্যা আট হাজার জনে দাঁড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মৃত্যু হয়েছে ৫ হাজার ৮শ’ ৯৪ জনের। আর সিরিয়ায় মারা গেছেন ১ হাজার ৯শ’ ৩২ জন। প্রাণহানি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। বিধ্বস্ত দেশ দুটিতে দেখা দিয়েছে মানবিক বিপর্যয়।

বড় হচ্ছে ভয়াবহ ভূমিকম্পে নিহতদের তালিকা। স্বজনদের আর্তনাদে ভারি হয়ে উঠেছে তুরস্ক এবং সিরিয়ায় বাতাস।

এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৮ হাজারের বেশি। ভূমিকম্পের প্রভাব ২ কোটিরও বেশি মানুষের ওপর পড়তে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সিরিয়ান আমেরিকান মেডিকেল সোসাইটি ফাউন্ডেশনের দাবি, তুরস্ক ও সিরিয়ায় উভয় দেশেই ধ্বংসাত্মক অবস্থা তৈরি হলেও সিরিয়ায় ভয়াবহতা বেশি। এক দশকের বেশি সময় ধরে যুদ্ধবিধ্বস্ত থাকা উত্তর সিরিয়ায় ভূমিকম্প পরবর্তী সংকটে লোকজনের কাছে সহযোগিতা পৌঁছানো কঠিন হয়ে পড়েছে বলে জানা গেছে।

ভয়াবহ ভূমিকম্পে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকে পড়েছে শত শত পরিবার। উদ্ধারকারীরা বলছেন, তীব্র শীত আর বৃষ্টিতে আটকে পড়াদের জীবিত উদ্ধার করা বেশ কঠিন।

এখন পর্যন্ত ৭০টি দেশ অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সহায়তার প্রস্তাব দিয়েছে। তাছাড়া, গৃহহীনদের আশ্রয়ে তুরস্ক সরকার আন্টালিয়ার পর্যটনকেন্দ্রগুলোতে হোটেল খোলার পরিকল্পনা নিয়েছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর