thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

গ্রন্থালোচনা

 মিলিটারি এলো গ্রামে

২০২৩ ফেব্রুয়ারি ২৫ ১৩:৪৩:৩৬
 মিলিটারি এলো গ্রামে

চোখের সামনেই পাকিস্তানি মিলিটারি ছেলেটার বাবা মাকে গুলি করে মেরে ফেললো। ছোট্ট কিশোর প্রাণ ভয়ে দিলো ভোঁ দৌড়। এক দৌড়ে গাঁয়ের রেল ষ্টেশনে। শহর থেকে আসছিল বিকেলের ট্রেন। উঠে পড়ল সেই ট্রেনে। মুখ শুকিয়ে কাঠ। কয়েক ষ্টেশন পর নেমে পড়ে ছেলেটা। আবার একটা দৌড়। একটা অজ পাড়ায় ঢুকে যেন দম নিলো। বার বার পেছনে তাকাচ্ছিল মিলিটারি তাকে তাড়া করছে কি না।

একটা বাড়ির লোকজন তাকে আশ্রয় দেয়। ঐ বাড়ির লোকজন মুক্তিযুদ্ধের সমর্থক। তাদের সাথে মুক্তিবাহিনীর লোকজনের যোগাযোগ। ছেলেটা প্রতিজ্ঞা করে যুদ্ধে যাবে। সুযোগ পেলে বাবা মার হত্যার প্রতিশোধ সে নেবেই। সেই বীর কিশোর যোদ্ধা। সেই - ই কৃষ্ণখালী ব্রীজ অপারেশনে ডিনামাইট ভাস্ট করে দুই জিপ মিলিটারির কনভয় এ থাকা এক ডজন মিলিটারির প্রাণ বায়ু উড়িয়ে দেয়। তার সাথে ছিল এক বিচ্ছুবাহিনী। সেই গল্প আমাদের মুক্তিযুদ্ধের। ১৯৭১ সাল আমাদের অহংকার। ১৬ ডিসেম্বর আমাদের গর্বের। সেই সাহসী কিশোর যোদ্ধার যুদ্ধ দিনের কাহিনী নিয়েই গল্প এগিয়ে গেছে অনেক দূর। শিশুসাহিত্যিক শিবুকান্তি দাশ তার লেখার মুন্সিয়ানায় জীবন্ত করে তোলা হয়েছে আমাদের দীর্ঘ নয় মাসের মুক্তিযুদ্ধের বিশাল কাহিনীকে। বইটি তে বারোটি পর্বে ধারাবাহিক ভাবে লেখা হয়েছে মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া নানা ঘটনার কথা। সহজ সরল বাক্যে পায়ে পায়ে এগিয়ে গিয়েছে কিশোর যোদ্ধাদের বিচ্ছু বাহিনীর গল্প। বইটির প্রচ্ছদ ও অলংকরণ এঁকেছেন খ্যাতিমান চারুশিল্পী মোমিন উদ্দিন খালেদ। বইয়ের ভেতরে প্রতিটি পর্বের সাথে রয়েছে ঘটনার সাথে মিল রেখে আঁকা ছবি। ছবি গুলো ও জীবন্ত। বইটি প্রকাশ করেছে, স্বনামধন্য প্রকাশনা সংস্থা ‘শিশুপ্রকাশ’। বইটি পাওয়া যাচ্ছে বাংলা একাডেমীর বইমেলার সোহারাওয়াদী মাঠে শিশু কর্ণারের ৩০৩ নম্বর শিশুপ্রকাশ স্টল ও ৪২২ নম্বর পরিবেশক স্টল ‘আদিগন্ত প্রকাশন’এ। ৮০ পৃষ্ঠার অফসেট কাগজে ঝরঝরে ছাপা বইটির দাম রাখা হয়েছে মাত্র ২৫০ টাকা।

মিলিটারি এলো গ্রামে’ কিশোর উপন্যাসটি এদেশের সকল স্কুল শিক্ষার্থীদের পাঠ উপযাগি। অভিভাবকরা ইচ্ছে করলে নিজের সন্তানের জন্য সংগ্রহ করতে পারেন ভালো একটি বই হিসেবে। তবে শুধু শিক্ষার্থী নয়, যে কোন বয়সের পাঠকের মন ভরাবে নিঃসন্দেহে এই বই। বইটির বহুল প্রচার কামনা করছি

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর