thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

বাজার মূলধন কমলো দুই হাজার ৬৮৩ কোটি টাকা

২০২৩ ফেব্রুয়ারি ২৫ ১৬:৫০:৫৪
বাজার মূলধন কমলো দুই হাজার ৬৮৩ কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:দেশের শেয়ারবাজারে গেলো সপ্তাহে সবগুলো সূচক ছিল নিম্নমুখি। এ সময় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ। এছাড়া, বাজার মূলধন কমেছে ২ হাজার ৬৮৩ কোটি ৩৯ লাখ টাকা।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৮৪৮ কোটি ৬৯ লাখ ৯০ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬২ হাজার ২২৬ কোটি ৯৮ লাখ ৩১ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ১ হাজার ৬২১ কোটি ৭১ লাখ ৫৯ হাজার টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৫০ হাজার ৭৩৮ কোটি ৩০ লাখ টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৪৯ হাজার ৬৭৬ কোটি ৬২ লাখ টাকা। আলোচ্য সময়ে সিএসইতে বাজার মূলধন কমেছে ১ হাজার ৬১ কোটি ৬৮ লাখ টাকা। দুই স্টক এক্সচেঞ্জ বাজার মূলধন কমেছে ২ হাজার ৬৮৩ কোটি ৩৯ লাখ টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৯২ কোটি ৫১ লাখ ২০ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ১১১ কোটি ১৯ লাখ ৬৮ হাজার টাকা। আলোচ্য সময়ে লেনদেন কমেছে ১ হাজার ১৮ কোটি ৬৮ লাখ ৪৮ হাজার টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে মোট ৩৫০ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১৫টির, কমেছে ১৫৩ টির এবং অপরিবর্তিত ছিল ১৮২টির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট কমে ৬ হাজার ২০৫ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ২ পয়েন্ট কমে ২ হাজার ২২১ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, গেলো সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৩৫ লাখ ১৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৫২ লাখ ৮১ হাজার টাকা। সিএসইতে আলোচ্য সময়ে লেনদেন বেড়েছে ২৭ কোটি টাকা।

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৩৪ পয়েন্টে, সিএসসিএক্স ৫৬ পয়েন্ট কমে ১০ হাজার ৯৯০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২১ পয়েন্ট কমে ১৩ হাজার ২৯৮ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে মোট ২০৭ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১২টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত ছিল ১০১টির শেয়ার ও ইউনিট দর।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর