thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি 24, ১৪ ফাল্গুন ১৪৩০,  ১৭ শাবান 1445

আরো ১০ হাজার কর্মী ছাটাই করছে মেটা

২০২৩ মার্চ ১৫ ১১:০৬:৩০
আরো ১০ হাজার কর্মী ছাটাই করছে মেটা

দ্য রিপোর্ট ডেস্ক:ফেসবুক এবং ইনস্টাগ্রামের মালিক মেটা গতকাল জানিয়েছে যে, তারা আরও প্রায় ১০ হাজার কর্মী ছাঁটাই করার পরিকল্পনা করেছে। এ সংখ্যা মেটার মোট কর্মশক্তির প্রায় ১৩ শতাংশ। এটি হচ্ছে কোম্পানির মুনাফা বাড়ানোর সর্বশেষ পদক্ষেপ। মেটার অন্দরে আগেই কর্মীছাঁটাইয়ের গুঞ্জন ছিল। গতকাল সেটাই সত্যিই হল।

মেটার সিইও মার্ক জুকারবার্গ জানিয়েছেন, ‘আমরা আমাদের টিম আর একটু ছোট করছি। কমপক্ষে ১০ হাজার কর্মী কমাতে চলেছি। শুধু তাই নয়, ৫ হাজার নতুন নিয়োগও বন্ধ করছি।’ মাত্র চার মাস আগেই একসঙ্গে ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেছিল ফেসবুকের মাদার কোম্পানি মেটা। আরও একবার মেটা সেই পথেই হাঁটতে চলেছে। এবার এক ধাক্কায় ১০ হাজার কর্মীর চাকরি যেতে চলেছে।

ফেসবুক ও ইনস্টাগ্রামে ‘রিলস পে’ কার্যক্রম বন্ধেরও সিদ্ধান্ত নিয়েছে মেটা। ফলে নিজেদের তৈরি রিলস ভিডিওর দর্শক সংখ্যা বেশি হলেও কোনো অর্থ পাবেন না নির্মাতারা। শিগগিরই এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

রিলস পে কার্যক্রমের আওতায় কোনো রিলস ভিডিও নির্দিষ্ট সংখ্যক দর্শক দেখলেই নির্মাতাদের অর্থ দেয় মেটা। ফলে জনপ্রিয় ভিডিও নির্মাতারা রিলস ভিডিও তৈরি করে নিয়মিত আয় করতে পারেন। নতুন এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে দর্শক সংখ্যার ভিত্তিতে মেটার কাছ থেকে অর্থ পাওয়া যাবে না। তবে বিজ্ঞাপন বা অন্যান্য খাত থেকে বর্তমানের মতোই আয় করা যাবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর