thereport24.com
ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১,  ৬ মহররম 1446

পুতিন গ্রেফতার হলে যুদ্ধ লেগে যাবে : মেডভেড

২০২৩ মার্চ ২৪ ১৩:১৩:০৯
পুতিন গ্রেফতার হলে যুদ্ধ লেগে যাবে : মেডভেড

দ্য রিপোর্ট ডেস্ক:পৃথিবীর কোনো দেশে রাশিয়ার প্রধান গেলে তাকে যদি গ্রেপ্তার করা হয়, তাহলে রাশিয়া পুরাদস্তুর যুদ্ধ ঘোষণা করবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেডভেড।

ইউক্রেনে পুতিনের সেনা যুদ্ধাপরাধ করেছে, এই অভিযোগ জানিয়ে আন্তর্জাতিক আদালতে মামলা হয়েছিল। অতি সম্প্রতি আদালত সেই মামলার রায় ঘোষণা করেছে। যুদ্ধের জন্য এবং যুদ্ধাপরাধ ঘটানোর দায়ে পুতিনের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। এর প্রেক্ষিতেই বৃহস্পতিবার টেলিগ্রামে এই বার্তা দিয়েছেন দিমিত্রি।

দিমিত্রি বলেছেন, পৃথিবীর কোনো দেশে রাশিয়ার প্রধান গেলে তাকে যদি গ্রেপ্তার করা হয়, তাহলে রাশিয়া পুরোদস্তুর যুদ্ধ ঘোষণা করবে। বস্তুত, উদাহরণ হিসেবে তিনি বলেছেন, ধরা যাক পুতিন জার্মানি গেলেন এবং সেখানে তাকে গ্রেপ্তার করা হলো। সেক্ষেত্রে রাশিয়ার সমস্ত মিসাইল বার্লিনের পার্লামেন্ট লক্ষ্য করে ছোঁড়া হবে। বার্লিন ধ্বংস করে দেয়া হবে।

হেগে আন্তর্জাতিক আদালতে এই রায় ঘোষণা হওয়ার পরে এই প্রথম রাশিয়ার কোনো উচ্চ পদস্থ কর্মকর্তা এবিষয়ে মুখ খুললেন। দিমিত্রি জানিয়েছেন, আন্তর্জাতিক আদালতের প্রসিকিউটর করিম খানের বিরুদ্ধে ব্য়বস্থা নেয়ার পরিকল্পনা করছে রাশিয়া। যেভাবে পুতিনের শাস্তি ঘোষণা হয়েছে, তা ভুল বলে তাদের দাবি। কোনো দেশের রাষ্ট্রপ্রধানকে এভাবে কাঠগড়ায় দাঁড় করানো যায় না। এভাবে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা যায় না। খান ইচ্ছাকৃতভাবে এই কাজ করেছেন বলে রাশিয়ার দাবি। এবং সেকারণেই তার বিরুদ্ধে রাশিয়ার কোর্টে মামলা শুরু হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের ২৬টি দেশ পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়া সমর্থন করেছে। কিন্তু হাঙ্গেরি জানিয়ে দিয়েছে, তারা এই রায় মানছে না। পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়া পছন্দ করছে না। পুতিন হাঙ্গেরি গেলে তাকে গ্রেপ্তার করা হবে না বলেও জানিয়ে দেয়া হয়েছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জানিয়েছেন, জার্মানি আন্তর্জাতিক আদালতের রায়ে খুশি।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর