thereport24.com
ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১,  ৬ মহররম 1446

রাহুলের সংসদ সদস্য পদ বাতিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল

২০২৩ মার্চ ২৫ ১৫:৫৬:২৬
রাহুলের সংসদ সদস্য পদ বাতিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল

দ্য রিপোর্ট ডেস্ক:ভারতের বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধীকে সংসদ সদস্য পদে অযোগ্য ঘোষণা করা পিপলস অ্যাক্টের বিধানকে চ্যালেঞ্জ করে দেশটির সুপ্রিম কোর্টে আপিল করা হয়েছে। শনিবার পণ্ডিত এবং সামাজিক কর্মী আভা মুরালিধরনের করা পিটিশনে জনপ্রতিনিধিত্ব আইন ১৯৫১-এর ৮(৩) ধারাকে ‘আল্ট্রা-ভাইরাস’ ঘোষণা করার জন্য সুপ্রিম কোর্টকে অনুরোধ করেছে। ওই ধারা ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে একজন বিধায়ককে স্বয়ংক্রিয়ভাবে অযোগ্য ঘোষণা করে।

আবেদনকারী বলেছেন, প্রকৃতি, ভূমিকা, নৈতিক স্খলন এবং অভিযুক্তের ভূমিকার মতো কারণগুলো ১৯৫১ আইনের তৃতীয় অধ্যায়ের অধীনে অযোগ্যতা বিবেচনা করার সময় আমলে নেয়া উচিত ছিল। এদিকে, মানহানির মামলায় দুই বছরের কারাদণ্ড পেয়ে এমপি পদ হারানোর প্রতিক্রিয়ায় শনিবার সংবাদ সম্মেলনে কংগ্রেসের সাবেক সভাপতি বলেন, লন্ডনে করা সাম্প্রতিক মন্তব্য নিয়ে ক্ষমা চাইবেন না তিনি।

লন্ডনে দেয়া সাম্প্রতিক বক্তব্যের জেরে রাহুল গান্ধীকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে বিজেপি। এ নিয়ে আজকের সংবাদ সম্মেলনে জানতে চাইলে রাহুল বলেন, ‘আমার নাম সাভারকার নয়; আমি একজন গান্ধী। আমি ক্ষমা চাইব না।’ গত শুক্রবার, দক্ষিণ কেরালা রাজ্যের ওয়েনাদ অঞ্চলের সংসদ সদস্য রাহুল গান্ধীকে ২০১৯ সালের মানহানির মামলায় পশ্চিম সুরাট শহরের একটি আদালত দোষী সাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ড দেয়ার পরে তাকে লোকসভা থেকে বহিষ্কার করা হয়।

একজন বিজেপি সংসদ সদস্য এবং গুজরাটের সাবেক মন্ত্রী পূর্ণেশ মোদি ওই মানহানির মামলা করেছিলেন। এদিকে সংসদ সদস্য পদ বাতিলের প্রতিক্রিয়ায় রাহুল বলেছেন, তিনি যেকোনো মূল্য দিতে প্রস্তুত।

সূত্র : এনডিটিভি, ওয়াইও নিউজ

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর