thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ক্যান্সার, কিডনি ও হার্টের হাসপাতাল চালু হবে : স্বাস্থ্যমন্ত্রী 

২০২৩ এপ্রিল ১৫ ১৭:৫১:১৪
ক্যান্সার, কিডনি ও হার্টের হাসপাতাল চালু হবে : স্বাস্থ্যমন্ত্রী 

দ্য রিপোর্ট প্রতিবেদক:ক্যান্সার, কিডনি ও হার্টের জন্য আট বিভাগে নির্মিত আটটি হাসপাতাল আগামী এক বছরের মধ্যে চালু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার দুপুরে কর্নেল মালেক মেডিকেল কলেজ থেকে আটটি মেডিকেল কলেজে সিমুলেশন ল্যাব ও ৩৭টি মেডিকেল কলেজে ই-লাইব্রেরির উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে ক্যান্সার, কিডনি ও হার্টের রোগ অনেক বেড়েছে। যতো লোক মারা যায় তার ৬০ থেকে ৭০ ভাগ এই রোগে আক্রান্ত হয়ে মারা যায়। হাসপাতালগুলো চালু হলে মৃত্যুর হার কমবে। মন্ত্রী বলেন, সিমুলেশন ল্যাবে অ্যাডভান্সড ডিজিটাল ডিসেকশন টেবিল ব্যবহার করে ডিজিটাল মৃতদেহ ব্যবচ্ছেদের মাধ্যমে দক্ষতা অর্জন করতে পারবে চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার্থীরা। তারা এর মাধ্যমে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। এতে করে মৃতদেহের ব্যবহার কমে আসবে। এছাড়া বার বার ব্যবহারের মাধ্যমে মেডিকেলের শিক্ষার্থীদের দক্ষতা অনেক বেড়ে যাবে।

জাহিদ মালেক বলেন, দেশের এফডব্লিউসিগুলো ( ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের একটি বিভাগ) দৈনিক আট ঘণ্টা চলে। আমরা নির্দেশনা দিয়েছি প্রতিটি এফডব্লিউসি এখন ২৪ ঘণ্টা সার্ভিস দেবে। ২৪ ঘণ্টা সার্ভিস দিলে ইন্সটিটিউশনাল ডেলিভারির সংখ্যা বেড়ে যাবে। তার মাধ্যমে মা ও শিশু মৃত্যুর হার অনেক কমে যাবে এবং সিজারের সংখ্যা কমে যাবে।

এসময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. টিটো মিঞা, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ, অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. মো. মোশারফ হোসেন, জেলা প্রশাসক আব্দুল লতিফ, জেলা সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী, কর্নেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. জাকির হোসেন, কর্নেল মালেক মেডিকেল হাসপাতালের পরিচালক আরশাদ উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর