thereport24.com
ঢাকা, রবিবার, ৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১,  ২ রবিউস সানি 1446

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ কমছে টাইগারদের

২০২৩ মে ০১ ১২:২৭:৪২
আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ কমছে টাইগারদের

দ্য রিপোর্ট প্রতিবেদক:আয়ারল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজের জন্য দেশ ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। দুই ভাগে বিভক্ত হয়ে রোববার (৩০ এপ্রিল) মধ্যরাতে ইংল্যান্ডের উদ্দেশ্যে উড়াল দিয়েছেন লাল-সবুজের পাঁচ ক্রিকেটার। এ ছাড়া সোমবার (১ মে) সকাল ১০টা ৪০ মিনিটে ইংল্যান্ডে যাচ্ছে ক্রিকেটারদের বহরের দ্বিতীয় ভাগ।

লন্ডনে পৌঁছে আগামী ৫ মে (শুক্রবার) একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। এরপর ৯ মে চেমসফোর্ডে আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলবে শান্ত-সাকিবরা। একই ভেন্যুতে পরের দুই ওয়ানডে আগামী ১২ ও ১৪ মে।

আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরবেন তামিম ইকবালের দল। তবে দেশে ফিরেই স্বস্তি নেই ক্রিকেটারদের। চলতি বছরে ঠাসা সূচিতে ব্যস্ততার শেষ নেই লাল-সবুজের প্রতিনিধিদের। একের পর এক ম্যাচ। এক সিরিজ শেষ না হতেই আরেক সিরিজের তোড়জোড়। আন্তর্জাতিক ক্রিকেটের এই প্রবল ব্যস্ততায় পর্যাপ্ত অনুশীলনের সময়ও পাচ্ছে না টাইগাররা।

আগামী জুন-জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠেই পূর্ণাঙ্গ সিরিজ আছে সাকিব-তামিমের দলের। এই সিরিজে তিন ওয়ানডের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট ম্যাচ খেলার কথা ছিল। তবে এই সিরিজের ম্যাচ সংখ্যা কমতে যাচ্ছে। অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের কারণে এই সিরিজ থেকে একটি টেস্ট ম্যাচ কমতে যাচ্ছে।

গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল।

তিনি জানান, হ্যাঁ, একটি টেস্ট আছে, টি-টোয়েন্টি আছে, ওয়ানডে আছে। টেস্ট দুটি ছিল, একটি কমিয়ে দিয়েছি। কারণ, আমাদের শিডিউল খুব টাইট। আমরা পরে এটা আবার কাভার করব। কিন্তু আপাতত একটি টেস্ট কম খেলছি।

এদিকে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের পূর্ণাঙ্গ সময়সূচি এখনও ঘোষণা করা হয়নি। এ ছাড়া বিশ্বকাপ নিশ্চিত করা কোনো দলই এখনও বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেনি।

অন্যদিকে ক্রিকেটের এই ফরম্যাটে টাইগাররা শক্তিশালী দল হওয়ায় শিরোপা জয়ের স্বপ্নে বিসিবিও এরই মধ্যে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। তাই বিসিবি চাচ্ছে, বিশ্বকাপের শিডিউলের ওপর নির্ভর করেই প্ল্যান করতে। এজন্য বিশ্বকাপের আগে দেশের বাইরে কোথাও ক্যাম্প করার কথাও ভাবছে, যেটি কিনা টাইগারদের বিশ্বকাপের প্রস্তুতি ক্যাম্প হতে পারে।

এ প্রসঙ্গে জালাল ইউনুসের ভাষ্য, শিডিউল তো আইসিসি বানাবে। এটার জন্য অপেক্ষা করছি আমরা। কোথায় কোন ভেন্যুতে খেলা আমাদের, সেগুলো আমাদের হাতের কাছে আসলে আমরা বুঝতে পারব। কারণ, এটার সঙ্গে আমাদের প্রস্তুতি ক্যাম্প রিলেটেড।

তার দাবি, এশিয়া কাপের পর খুব কম সময়, এই সময়ে বাইরে গিয়ে ক্যাম্প করা যাবে কি না, সেটা নিয়ে ডাউট। যদি না হয়, তাহলে দেশেই আমরা ক্যাম্প করব। এজন্য যত তাড়াতাড়ি সম্ভব শিডিউলটা দরকার, তাহলে নিজেদের প্লানটা করতে পারি।

উল্লেখ্য, চলতি বছরের ৫ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ। আর ফাইনাল হবে ১৯ নভেম্বর। আয়োজক ভারতসহ ৭ দল ইতোমধ্যে মূলপর্ব নিশ্চিত করে ফেলেছে। এদের সঙ্গে যোগ দেবে দক্ষিণ আফ্রিকা এবং আয়ারল্যান্ডের মধ্যে যেকোনো একটি দল। এ ছাড়া বাছাইপর্ব পেরিয়ে যুক্ত হবে আরও দুই দল।

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর