thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১,  ১১ জিলহজ ১৪৪৫

বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন  এরদোয়ান

২০২৩ মে ২৯ ১১:৩০:৫০
বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন  এরদোয়ান

দ্য রিপোর্ট ডেস্ক:টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। আগামী পাঁচ বছরও আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ অবস্থান নিয়ে চলা দেশটির নেতৃত্ব দেবেন তিনি।

নতুন মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এরদোয়ানকে একের পর এক অভিনন্দন জানাচ্ছেন বিশ্বনেতারা। তার জয়লাভের খবর প্রকাশ হওয়ার পর বিশ্বনেতারা তাকে শুভেচ্ছায় সিক্ত করছেন।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ‘ভাই এবং বন্ধু’ এরদোয়ানের ‘জয়’ উদযাপন করছেন। তুরস্কের প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এই জয়কে ‘তুর্কি জনগণের অব্যাহত মূল্যবান আস্থার নিদর্শন’ বলে অভিহিত করেছেন।

এরদোয়ানের পুনঃনির্বাচনে সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভূসিক এরদোয়ান এবং তুরস্কের জনগণকে তাদের ‘নির্বাচনে বিজয়ের’ জন্য অভিনন্দন জানিয়েছেন। আর আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ফোন করে এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে তাকে বাকু সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

গত ২০ বছর ধরে তুরস্ক শাসন করে আসা প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান রোববারের ভোটে পুনরায় নির্বাচিত হয়ে দেশটির মসনদে বসছেন। রান-অফ নির্বাচনে তিনি সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলু।

আনাদোলু বলছে, ৯৭ শতাংশ ব্যালট বাক্স গণনা সম্পন্ন হয়েছে। এই গণনায় প্রেসিডেন্ট এরদোয়ান ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। আর তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট।

গত ১৪ মে দেশটিতে অনুষ্ঠিত প্রথম দফার নির্বাচনে প্রেসিডেন্ট এরদোয়ান ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছিলেন। অন্যদিকে, তার প্রধান প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলু পান ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট।

আর জাতীয়তাবাদী রাজনীতিক হিসেবে পরিচিত সিনান ওগান পেয়েছিলেন ৫ দশমিক ১৭ শতাংশ ভোট। দ্বিতীয় দফার ভোটের আগে এরদোয়ানের প্রতি সমর্থন জানিয়েছেন তিনি।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলু বলছে, প্রথম দফার নির্বাচনে তুরস্কের ৬ কোটি ৪০ লাখ ভোটারের মাঝে ৮৮ দশমিক ৮৪ শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর