thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

জুলাই থেকে ঢাবির শিক্ষক  মূল্যায়ন শুরু

২০২৩ জুন ১৯ ১৫:৪১:২৫
জুলাই থেকে ঢাবির শিক্ষক  মূল্যায়ন শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক:শ্রেণিকক্ষে পাঠদানে শিক্ষকদের 'দায়িত্ববোধ ও জবাবদিহিতা' বাড়াতে শিক্ষক মূল্যায়ন পদ্ধতির অনুমোদন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ১ জুলাই থেকে এটি শুরু হবে। এর মাধ্যমে কোর্স শেষে শিক্ষককে পাঁচ পয়েন্টের ভিত্তিতে শিক্ষার্থীরা মূল্যায়ন করবেন। তবে এর আগে শিক্ষার্থীদের বিভাগ থেকে এ বিষয়ে ধারণা দেয়া হবে এবং শিক্ষকদেরও অবগত করা হবে।

চলতি বছরের জুলাই থেকে এ কার্যক্রম শুরু হবে বলে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, শিক্ষক মূল্যায়ন পদ্ধতির প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ১ জুলাই থেকে এটি কার্যকর হবে। তবে এর আগে বিভাগ থেকে শিক্ষার্থীদের এ বিষয়ে ধারণা দেয়া হবে। শিক্ষকদেরও ওরিয়েন্টেশন লাগবে। এর ফলে শিক্ষার্থীরা শিক্ষকদের সঙ্গে আরও নিবিড় হতে পারবে। এরফলে আমাদের শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের মূল্যায়ন করতে পারবে।

এ বিষয়ে ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, এটিকে আমরা ইতিবাচক পদক্ষেপ হিসেবে নিয়েছি। সারা বছর শিক্ষার্থীকে পড়ানো শেষে তাকে ঠিকভাবে পড়াতে পেরেছি কি-না এর মাধ্যমে তা জানতে পারবো। সে অনুযায়ী শিক্ষার্থীরা কোথায় আমাদের ঘাটতি রয়েছে, তার সমৃদ্ধ বা সংশোধন করতে পারব।

তিনি বলেন, শিক্ষার্থীরা কোর্স অথবা বছর শেষে শিক্ষককে ৫ পয়েন্টে মূল্যায়ন করবে। ১ পয়েন্ট সর্বনিম্ন এবং ৫ পয়েন্ট 'সবচেয়ে ভালো' শিক্ষক হিসেবে ধরা হবে। এতে শিক্ষার্থীদের পরিচয় গোপন থাকবে বলে জানান তিনি

এর আগে গত ১২ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় প্রাথমিকভাবে বিষয়টির সিদ্ধান্ত নেয়া হয়।

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর