thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

আফগানদের সামনে টাইগারদের অসহায় আত্মসমর্পণ

২০২৩ জুলাই ০৮ ২৩:৩৩:৪০
আফগানদের সামনে টাইগারদের অসহায় আত্মসমর্পণ

স্পোর্টস ডেস্ক, দ্য রিপোর্ট:আফগানিস্তানের বিপক্ষে আগামী অক্টোবরে বাংলাদেশ শুরু করবে বিশ্বকাপ মিশন। তার আগে এই দলটির বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজকে প্রস্তুতির উপলক্ষ হিসেবে বিবেচনা করছিল তারা। ঘরের মাঠে আফগানদের হারাতে পারলে আত্মবিশ্বাসের যোগানটা ভালোভাবে সঙ্গে নিতে পারতো। কিন্তু তা আর হলো কোথায়! গত মাসে এই আফগানিস্তানকে টেস্টে রেকর্ড ব্যবধানে হারানো বাংলাদেশ রঙিন পোশাকে ছন্নছাড়া, যে ফরম্যাটে ঘরের মাঠে তারা অপ্রতিরোধ্য। সেই ওয়ানডেতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হেরে গেলো!

শনিবার টসে জিতে ফিল্ডিং নিয়েছিল বাংলাদেশ। রান তাড়া করে জেতাকেই প্রাধান্য দেন লিটন দাস। কিন্তু রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান তাদের হতবাক করে দিয়েছেন। উদ্বোধনী জুটিতে ২৫৬ রান! দুজনেই সেঞ্চুরি করেন।

শেষ দিকে বাংলাদেশ বল হাতে প্রত্যাবর্তন করেছিল। কিন্তু গুরবাজ ও ইব্রাহিম যে ভিত গড়ে দেন, তা আফগানিস্তানকে টলাতে পারেনি। শেষ ৭৫ রান করে তারা ৯ উইকেটের বিনিময়ে। তাদের স্কোরবোর্ডে যুক্ত হয় ৩৩১ রান!

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এত রান তাড়া করে জেতার রেকর্ড নেই। সেই অসম্ভবকে সম্ভব করার লক্ষ্যে নেমে বাংলাদেশের যাচ্ছেতাই অবস্থা। ফজল হক ফারুকীর পেস, আর রশিদ খানের ঘূর্ণিতে টপ অর্ডার ব্যাটাররা নাকানি চুবানি খান। সঙ্গে ছিল মুজিব উর রহমানের স্পিন বিষ।

৭২ রানে ৬ উইকেট হারানোর পর বাংলাদেশকে নিয়ে জয়ের আশা ছেড়েই দেওয়া হয়েছিল। কেবল অসহায় আত্মসমর্পণের লজ্জা এড়ানোই ছিল লক্ষ্য। তাতে মুশফিকুর রহিম আলো ছড়ান। তিনি একাই লড়েছেন।

মেহেদী হাসান মিরাজ ৮৭ রানের জুটিতে মুশফিককে নিয়ে শেষ প্রতিরোধ গড়েন। মুজিবের কাছে ভাঙে এই জুটি। তার আগে ফিফটি করেন মুশফিক। মিরাজের বিদায়ে হার আরও তরান্বিত হয়। সাকিব-লিটনদের ব্যর্থতার দিনে মুশফিক ৬৯ রান করে আলো ছড়ান। শেষ ব্যাটার হিসেবে তিনি আউট হলে ২-০ তে সিরিজ নিশ্চিত করে আফগানিস্তান। নিজেদের ওয়ানডে ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ১৪২ রানে জয় পায় তারা। দুইশর আগেই অলআউট হয়ে বাংলাদেশ এক ম্যাচ আগেই সিরিজে হারের তেতো স্বাদ পায়।

মুশফিককে আউট করে আফগানিস্তানের জয়

মুশফিকুর রহিম কতদূর যেতে পারেন সেটাই ছিল দেখার অপেক্ষা। তিনি থামলেন ফজল হক ফারুকীর বলে। ক্যাচ দিলেন মুজিব উর রহমানকে। ৬৯ রানে তাকে আউট করতেই বিজয়ের আনন্দে মাতলো আফগানিস্তান। শেষ ব্যাটার এবাদত হোসেন অ্যাবসেন্ট হার্ট থাকায় বাংলাদেশের হারের ব্যবধান ১৪২ রানের। ৩৩২ রানের লক্ষ্যে বাংলাদেশ অলআউট ১৮৯ রানে।

আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন ফজল হক ফারুকী ও মুজিব উর রহমান। ১৪৫ রান করে ম্যাচসেরা হয়েছেন রহমানউল্লাহ গুরবাজ।

দ্বিতীয় ওয়ানডের সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ৪৩.২ ওভারে ১৮৯ (মোস্তাফিজ ৭*; মুশফিক ৬৯, হাসান ৪, মিরাজ ২৪, আফিফ ০, সাকিব ২৫, হৃদয় ১৬, নাঈম ৯, শান্ত ১, লিটন ১৩)

আফগানিস্তান ৫০ ওভারে ৩৩১/৯ (মোহাম্মদ নবী ২৫*; ফারুকী ১, মুজিব ৫, ওমরজাই ২, রশিদ ৬, ইব্রাহিম ১০০, রহমানউল্লাহ গুরবাজ ১৪৫, রহমত শাহ ২, হাশমতউল্লাহ শহীদী ২, নাজিবউল্লাহ জাদরান ১০)

ফল: আফগানিস্তান ১৪২ রানে জয়ী।

ম্যাচসেরা: রহমানউল্লাহ গুরবাজ, ১৪৫ রান।

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর