thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

বদলে গেছে ডেঙ্গু ভাইরাসের চরিত্র, বিভ্রান্ত রোগীরা

২০২৩ জুলাই ১৫ ১৩:৪৫:১২
বদলে গেছে ডেঙ্গু ভাইরাসের চরিত্র, বিভ্রান্ত রোগীরা

দ্য রিপোর্ট প্রতিবেদক: বদলে গেছে ডেঙ্গু ভাইরাসের চরিত্র। শুধু জ্বর নয়, ডেঙ্গু এবার এসেছে ১৬টি লক্ষণ-উপসর্গ নিয়ে। জ্বর ছাড়াও বেশি দেখা দিচ্ছে বমি, ডায়রিয়া, পেট ব্যথা ও নিউমোনিয়ার লক্ষণ। অচেনা উপসর্গের কারণে বিভ্রান্ত হচ্ছেন রোগীরা। দেখা দিচ্ছে জটিলতা। বিপদ এড়াতে শরীরে অস্বস্তি দেখা দিলেই ডেঙ্গু পরীক্ষার পরামর্শ চিকিৎসকদের।

কোলন ক্যান্সারে আক্রান্ত সাইফুল ইসলাম। অস্ত্রোপচারের পর দেখা দেয় কিছু অস্বাভাবিক উপসর্গ। পরে রক্ত পরীক্ষায় শনাক্ত হয় ডেঙ্গু। ক্যান্সার ইনস্টিটিউট থেকে নেওয়া হয় মুগদা হাসপাতালে।

গত সপ্তাহে তীব্র মাথাব্যথা হয় মোহাম্মদ হাফিজের। দোকান থেকে ওষুধ কিনে খেয়ে কাজ না হওয়ায় যান চিকিৎসকের কাছে। তারও ধরা পড়ে ডেঙ্গু।

এই দুজনের মতো মুগদা হাসপাতালে অনেকেই আছেন, যাদের জ্বর নেই। নানা উপসর্গ নিয়ে ধরা পড়েছে ডেঙ্গু ভাইরাস।

মুগদা হাসপাতালের পরিচালক ডা. নিয়াতুজ্জামান জানিয়েছেন, এক সময় ডেঙ্গুকে বলা হতো হাড়-ভাঙা জ্বর। কিন্তু এখন শুধু জ্বর নয়, ১৬টি লক্ষণের মধ্যে প্রকাশ পাচ্ছে ডেঙ্গু। এর মধ্যে জ্বর, বমি, ডায়রিয়া, পেটে ও বুকে পানি জমার লক্ষণ বেশি। এ ছাড়া মাথা ও গলাসহ বিভিন্ন জায়গায় ব্যথা, ফুসকুড়ি, মাড়ি থেকে রক্তপাত ও হঠাৎ প্রেসার কমে যাচ্ছে অনেক রোগীর। অতিরিক্ত দুর্বলতা, চোখে ব্যথা, খিচুনি, নিউমোনিয়াও দেখা যাচ্ছে অনেকের।

ডেঙ্গু চিকিৎসা জাতীয় গাইডলাইনের প্রধান সম্পাদক অধ্যাপক কাজী তারিকুল ইসলাম বলেছেন, জ্বর ছাড়া অন্যগুলোকে অনেকেই ডেঙ্গুর উপসর্গ মনে করেন না। তাই রোগ নির্ণয় ও চিকিৎসা শুরু করতে দেরি হয়।

২৩ বছরের মধ্যে এবার ডেঙ্গুতে জটিলতা ও মৃত্যুহার বেশি। এ জন্য শরীরে কোনো অস্বস্তি দেখা দিচ্ছে কিনা, সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর