thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

নেরুদার শরীরে বিষ মেলেনি

২০১৩ নভেম্বর ১২ ২১:৩০:১৯
নেরুদার শরীরে বিষ মেলেনি

দিরিপোর্ট২৪ ডেস্ক : ফরেনসিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার মৃতদেহে কোনো ধরনের বিষস্ক্রিয়ার চিহ্ন মেলেনি। এতদিন অনেকে ধারণা করছিলেন বিষ প্রয়োগে তাকে মারা হয়েছে।


এই পরীক্ষায় চিলি ও অন্য দেশের পনের জন বিশেষজ্ঞের সাহায্য নেওয়া হয়েছে। পরীক্ষার ছয় মাসেরও বেশি সময় পর ফলাফল প্রকাশ করা হলো।

সেনা অভ্যুত্থানে জেনারেল আগস্টো পিনাচেটের ক্ষমতা গ্রহণের পর ১৯৭৩ সালে বামপন্থী এই কবি মারা যান। পরীক্ষার জন্য এপ্রিলে তার লাশ কবর থেকে তোলা হয়। সে সময় বলা হচ্ছিল তাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে।

৬৯ বছরে বয়সে মারা যাওয়া এই কবি চিলির প্রেসিডেন্ট সালভেদর আলেন্দে’র ঘনিষ্ট বন্ধু ছিলেন।

চিলিয়ান ফরেনসিক সার্ভিসের পরিচালক প্যাট্রিসিও বোস্টাস শুক্রবার বলেন, তার শরীরে কোনো ধরনের রাসায়নিক চিহ্ন পাওয়া যায়নি। তিনি আরো নিশ্চিত করেন, নেরুদা ক্যান্সারে মারা গেছেন এমন প্রমাণ মিলেছে।

কিন্তু এই তদন্ত প্রতিবেদন অনেকে মেনে নিতে পারেননি। চিলির কম্যুনিস্ট পার্টির আইনজীবী ইডুয়ারডো কন্ট্রেয়াস বলেন, নেরুদার কেস এখানে বন্ধ করা যাচ্ছে না।

তিনি আরো বলেন, আজ আমরা আরো নমুনা পরীক্ষার জন্য অনুরোধ করেছি। তারা রাসায়নিক চিহ্নের কথা বলেছেন কিন্তু জৈবিক কোনো চিহ্নের কথা বলেননি। একটা গুরুত্বপূর্ণ অধ্যায় বন্ধ হলো কিন্তু এখানেই শেষ নয়।

নেরুদার গাড়ি চালক ও ব্যক্তিগত সহকারী মানুয়েল আরাইয়া জানান নেরুদা সে সময় তাকে হাসপাতাল থেকে টেলিফোন করেছিলেন। নেরুদা তাকে জানিয়েছিলেন একটা ইনজেকশন দেওয়ার পর থেকে তিনি দুর্বলবোধ করছেন।

আরাইয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতেই ২০১১ সালে চিলি এ বিষয়ে অনুসন্ধান শুরু করে। এছাড়া চিলিয়ান কম্যুনিস্ট পার্টি মনে করে প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হয়ে নেরুদা মারা যাওয়ার মতো গুরুতর অবস্থায় ছিলেন না। বরং পিনোচেটের ধারণা ছিলো নেরুদা মেক্সিকোতে পালিয়ে যাবেন এবং চিলির ক্ষমতাসীনদের বিরুদ্ধে প্রচারণা চালাবেন।

(দিরিপোট২৪/ডব্লিউএস/এইচএসএম/নভেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর