thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

বিদায়ী সপ্তাহে লেনদেন কমেছে

২০২৩ আগস্ট ০৫ ১৮:৫৮:৩৩
বিদায়ী সপ্তাহে লেনদেন কমেছে

দ্য রিপোর্ট প্রতিবেদক:বিদায়ী সপ্তাহে সূচকের পতনে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। তবে সপ্তাহটিতে ১৭ হাজার ৪৭১ কোটি টাকার বাজার মূলধন বেড়েছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৮৯৮ কোটি ৮২ লাখ টাকা। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে দাঁড়িয়েছে ৭ লাখ ৮১ হাজার ৩৭০ কোটি ৫৩ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১৭ হাজার ৪৭১ কোটি ৭১ লাখ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ২ হাজার ৯৬৩ কোটি ৮৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে হয়েছিল ৩ হাজার ২৫৬ কোটি ৬৮ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৯২ কোটি ৮২ লাখ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩২৯পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭২ পয়েন্টে এবং ২ হাজার ১৫২ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬১ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৭৬ টির, কমেছে ৯৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ২১৬ টির শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬১ কোটি ৭২ লাখ টাকার। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৪৯ কোটি ৩৭ টাকার। অর্থাৎ লেনদেন বেড়েছে ১২ কোটি ৩৫ লাখ টাকার।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭২০ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ২৭৫ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬৯ টির দর বেড়েছে, ৭৯টির দর কমেছে এবং ১২৭ টির দর অপরিবর্তিত রয়েছে।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর