thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

এক মাসে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর হার  বেড়েছে পাঁচগুণ 

২০২৩ আগস্ট ০৮ ১৩:৪২:৩৬
এক মাসে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর হার  বেড়েছে পাঁচগুণ 

দ্য রিপোর্ট প্রতিবেদক:আগস্টে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ আরও বাড়তে পারে বলে বিশেষজ্ঞরা যে আশঙ্কা করেছিলেন, সেটিই সত্যি হলো। গত এক মাসের ব্যবধানে দেশে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর হার পাঁচগুণ বেড়েছে। পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, গত জুলাইয়ের প্রথম সপ্তাহে দেশে ডেঙ্গুতে মারা যান ১৫ জন এবং হাসপাতালে ভর্তি হন ৩ হাজার ৫০ জন। আর আগস্টের প্রথম সপ্তাহে ডেঙ্গুতে ৭৬ জনের মৃত্যু হয়। পাশাপাশি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭ হাজার ৬৫১ জন। সেই হিসেবে গত মাসের প্রথম সপ্তাহ থেকে চলতি মাসের প্রথম সপ্তাহে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যু পাঁচগুণ বেড়েছে।

সরকারি হিসাব অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে ডেঙ্গুতে ছয়জনের মৃত্যু হয়। এরপর ফেব্রুয়ারিতে দুইজন মারা যান। মার্চে মৃত্যু না থাকলেও এপ্রিল ও মে মাসে মারা যান দুইজন করে। এরপর জুনে ডেঙ্গুতে ৩৪ জন এবং জুলাই মাসে মারা যান ২০৪ জন। চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৬৯ হাজার ৪৮৩ জন। এর মধ্যে ঢাকায় ৩৬ হাজার ৭২০ জন এবং ঢাকার বাইরে ৩২ হাজার ৭৬৩ জন। আর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩২৭ জনে। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ৯ হাজার ৫৭২ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। এর মধ্যে ঢাকায় ৪ হাজার ৬৫২ জন এবং ঢাকার বাইরে ৪ হাজার ৯২০ জন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার বলেন, কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এটি মশা প্রজননের জন্য উপযোগী। তাই পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সোমবার বলেন, যেহেতু প্রতিটি জেলায় আমরা ডেঙ্গু রোগী পাচ্ছি। তার মানে সব জেলায় এডিস মশা আছে। কাজেই এখন সারাদেশে মশা নিধন কার্যক্রমটা হওয়া উচিত। শুধুমাত্র এই মৌসুমে নয়, সারাবছরই মশা নিধন কার্যক্রমটা চলমান থাকা প্রয়োজন। ডেঙ্গু নিয়ন্ত্রণ কারও একার পক্ষে সম্ভব না। ডেঙ্গু প্রতিরোধে সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর