thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

নারীরা মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন: বিএসইসি চেয়ারম্যান 

২০২৩ আগস্ট ০৯ ১৫:৫৪:১৩
নারীরা মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন: বিএসইসি চেয়ারম্যান 

দ্য রিপোর্ট প্রতিবেদক:পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমরা দেখেছি পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ অনেক কম। এর কারণ হিসেবে সবাই মনে করেন, শেয়ারবাজারে অনেক ঝুঁকি আছে। ঝুঁকি আছে, তবে সেটা বেশি সেকেন্ডারি মার্কেটে।ঝুঁকি ছাড়াও শেয়ারবাজারের অনেক প্রোডাক্ট আছে। নারীরা বন্ডে বিনিয়োগ করতে পারেন। আপনি যদি ভালো কোম্পানি, ভালো ব্যাংক দেখে বিনিয়োগ করেন তাহলে সেখানে ঝুঁকি অনেক কম। জিরো কুপন বন্ডে বিনিয়োগ করতে পারেন। এছাড়া নারীরা মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন, সেখানে ঝুঁকি কম।

মঙ্গলবার (৮ আগস্ট) রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাল্টিপারপাস হলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট (বিএএসএম) আয়োজিত ‘পুঁজিবাজারে নারী’ বিষয়ক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমাদের দেশকে এগিয়ে নিতে একজন নারী নেতৃত্ব দিচ্ছেন। ওনার অভিজ্ঞতার কারণে আজ দেশের অর্থনীতি অনেক দূর এগিয়েছে। ওনার কারণেই আজ আমরা উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার স্বপ্ন দেখছি। দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হলে নারীদের অন্তর্ভুক্তি প্রয়োজন। তাদের ছাড়া দেশের অর্থনীতির চাকা এগিয়ে যেতে পারবে না। দেশের অর্থনৈতিক সব সেক্টরে নারীর অংশগ্রহণ প্রয়োজন।

বিএসইসির চেয়ারম্যান বলেন, সেকেন্ডারি মার্কেটের বেলায় আমি বলবো, সেখানে বিনিয়োগ করতে হলে একটু জেনে বুঝে বিনিয়োগ করতে হবে। না হলে আপনার ঝুঁকি আছে। জেনে বুঝে বিনিয়োগ করতে পারলে এই মার্কেট থেকেও আপনারা লাভবান হতে পারবেন। তবে সেখানে বিনিয়োগ করার আগে অবশ্যই আপনাকে বিনিয়োগ শিক্ষা অর্জন করতে হবে। তার জন্য বিএএসএম এবং বিআইসিএম সর্বদা কাজ করে যাচ্ছে। বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা বৃদ্ধি করার জন্য।

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, শেয়ারবাজার নারীদের অংশগ্রহণে আরও এগিয়ে যাবে। শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে অর্থনীতিতে নারীদের ভূমিকা আরও সমুন্নত করতে হবে। এতে করে দেশের অর্থনীতির চাকা আরও বেশি শক্তিশালী হব।নারীদের কাছে থাকা বিভিন্ন প্রকার সঞ্চয় শেয়ারবাজারে বিনিয়োগ হিসেবে নিয়ে আসতে হবে।

বিএসইসি কমিশনার অধ্যাপক রুমানা ইসলাম বলেন, পুঁজিবাজার বলতে আমরা শুধু শেয়ার বেচাকেনা বুঝি। কিন্তু পুঁজিবাজারে এ ছাড়াও অনেক কিছু আছে, যা আমরা বুঝি না। আমাদের যে রেগুলার কর্মসূচি তার মধ্যে আমরা চেষ্টা করি নারীদের জন্য আলাদা ট্রেইনিংয়ের ব্যবস্থা করার। আমরা মেয়ে বলে কোনো দিক দিয়েই কম না। আমেরিকার পুঁজিবাজারে একটা প্রচলিত কথা আছে, নারীরা মনে করে আমরা পুরুষের সমান নয়। আসলে নারীরা পুরুষের সমান।

অনুষ্ঠানে বিভিন্ন বিষয়বস্তু উপস্থাপনা করেন বাংলাদেশ এসএমই করপোরেশন লিমিটেডের (বিএসসিএল) প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সিলমাত চিশতি, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুল ইসলাম মজুমদার, স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমদ, ই-জেনারেশনের ব্যবস্থাপনা পরিচালক শামিম আহমেদ, ইন্টারন্যাশনাল ফ্যাইন্যান্স করপারেশনের (আইএফসি) করপোরেট গভর্ন্যান্স অফিসার লোপা রহমান।

এছাড়া সভায় আলোচনায় অংশ নেন ট্রাস্ট ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও হুমাইরা আজম, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সিইও ফারজানা চৌধুরী, এসএমই ফাউন্ডেশনের ডিজিএম ফারজানা খান এবং ইকোনোমিক রিপোর্টাস ফোরামের সাবেক সভাপাতি শারমিন রিনভি।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর