thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

সাউথইস্ট ব্যাংক লিমিটেডের অনিয়ম তদন্তে বিএসইসির কমিটি গঠন

২০২৩ আগস্ট ১০ ১৩:০৫:২৬
সাউথইস্ট ব্যাংক লিমিটেডের অনিয়ম তদন্তে বিএসইসির কমিটি গঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক:পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি সাউথইস্ট ব্যাংক লিমিটেডের পরিচালকদের বিরুদ্ধে ওঠা সুবিধাভোগী লেনদেন বা ইনসাইডার ট্রেডিংয়সহ নানান অভিযোগ খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধরাবাহিকতায় ব্যাংকটির বিরুদ্ধে আনিত অভিযোগ খতিয়ে দেখতে তিন সদষ্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে সম্প্রতি এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসির অতিরিক্ত পরিচালক মো. ফারুক হোসেনকে প্রধান করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

গঠিত তদন্ত কমিটিকে তদন্ত কার্যক্রম সম্পন্ন করে কমিশনের কাছে প্রতিবেদন জমা দেওয়ার জন্য ৬০ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। আলোচিত কমিটি পরিচালকদের সুবিধাভুগী শেয়ার লেনদেনের বাইরেও তাদের ধারণকৃত প্রকৃত শেয়ার সংখ্যা, ঋণ, বিনিয়োগ ইত্যাদি খতিয়ে দেখবে।

তথ্য মতে, ব্যাংকটির কর্তৃত্ব নিয়ে ২০২১ সালে পরিচালকরা দুটি গ্রুপে বিভক্ত হয়ে প্রবল বিরোধে জড়িয়ে পড়েন। পারস্পরিক বিরোধে বের হয়ে আসতে থাকে ব্যাংকটির অনিয়ম-দুর্নীতির নানা ঘটনা। গ্রুপ দুটি একে অন্যের বিরুদ্ধে নানা অভিযোগ তুলতে থাকেন। ২০২১ সালে ওই সময় ব্যাংকটির পাঁচ প্রতিষ্ঠাতা পরিচালক বর্তমান চেয়ারম্যান আলমগীর কবিরের বিরুদ্ধে দুর্নীতি, অনিয়ম ও অর্থ পাচারের অভিযোগ তোলেন। তারা বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরকে একটি চিঠিও পাঠিয়েছিলেন। চিঠিতে বলা হয়েছিলো, চেয়ারম্যানের দুর্নীতি, জালিয়াতি এবং অর্থপাচারের কারণে ব্যাংকের আমানত ঝুঁকির মধ্যে রয়েছে।

পরিচালকদের মধ্যে ছিলেন, ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম এ কাশেম; আজিম উদ্দিন আহমেদ; দুলুমা আহমেদ, ব্যাংকের বর্তমান ভাইস চেয়ারম্যান; রেহানা রহমান; এবং জুসনা আরা কাশেম।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর