thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে অ্যাসেট ম্যানেজারদের প্রতি আহবান বিএসইসির

২০২৩ আগস্ট ১৮ ১৪:১০:৪৫
পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে অ্যাসেট ম্যানেজারদের প্রতি আহবান বিএসইসির

দ্য রিপোর্ট প্রতিবেদক:পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে সংশ্লিষ্ট অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠানগুলোকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসিতে পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক পর্যালোচনা সভায় এ আহ্বান জানানো হয়। বিএসইসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিএসইসির ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট ডিভিশনের উদ্যোগে দেশের পুঁজিবাজারে কর্মরত অ্যাসেট ম্যানেজার এবং ফান্ড ম্যানেজারদের নিয়ে বিশেষ সভা অনুষ্ঠিত হয়।

সভায় পুঁজিবাজারে কর্মরত ফান্ড ম্যানেজার ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় বিএসইসির কমিশনার ড. মিজানুর রহমান এবং বিএসইসির ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট ডিভিশনের প্রধান ও বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমসহ ডিভিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বর্তমান বাজার পরিস্থিতিসহ দেশের পুঁজিবাজারে বিদ্যমান মিউচুয়াল ফান্ড এর উন্নয়ন এবং পুঁজিবাজরে বিনিয়োগের নানাদিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিএসইসির কমিশনার ড. মিজানুর রহমান উপস্থিত সকল ফান্ড ম্যানেজার ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোকে বিনিয়োগকারীদের স্বার্থরক্ষা করে এবং সুষ্ঠ প্রক্রিয়া অনুসরণ করে কার্যক্রম পরিচালনা করার নির্দেশনা দেন।

আলোচনায় অ্যাসেট ম্যানেজার এবং ফান্ড ম্যানেজারদের শীর্ষ কর্মকর্তারা পুঁজিবাজারে মিউচ্যুয়াল ফান্ডকে আরো জনপ্রিয় করতে নানা পদক্ষেপ ও কার্যক্রমের অনুরোধ জানান।

এছাড়াও মিউচুয়াল ফান্ড সেক্টরে ইনকাম ট্র্যাক্স ও অন্যান্য ট্যাক্সের বিষয়ে সাম্প্রতিক আইনের ফলে একাধিকবার ট্যাক্সের সমস্যা সমাধান হওয়ায় বিএসইসি ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ দেন তারা। দেশের পুঁজিবাজার এবং মিউচুয়াল ফান্ড এর উন্নয়নে দেশের পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধির ওপর জোর দেন তারা। আগামীতে দেশের পুঁজিবাজারে মিউচ্যুয়াল ফান্ডগুলোর প্রতি বিনিয়োগকারীদের আরও আগ্রহী করতে বিএসইসি ও অংশীজনের সাথে মিলে সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। ফান্ড ম্যানেজার ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তারা দেশের বাজারে মিউচুয়াল ফান্ডগুলো এবং এই খাতকে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে নিজেদের সর্বাত্বক চেষ্টা ও সহযোগিতা থাকবে বলে আশ্বস্ত করেন।

বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম ফান্ড ম্যানেজার ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোকে নতুন ফান্ড গঠন, ফান্ডের আকার বাড়ানো, আন্ডারলাইং অ্যাসেট বাড়ানো, সচেতনতা বাড়ানো ইত্যাদির মাধ্যমে এই খাতের উন্নয়ন ঘটাতে সকলকে সচেষ্ট হতে বলেন। বিনিয়োগকারীদের মাঝে মিউচুয়াল ফান্ড সম্পর্কে সচেতনতা ও আগ্রহ তৈরি করায় বিএসইসির উদ্যোগে নানা কার্যক্রম রয়েছে এবং আগামীতেও এ ধরনের কার্যক্রমের মাধ্যমে বিনিয়োগকারীদের বিনিয়োগ জ্ঞান বাড়ানোর পাশাপাশি এই খাতে তাদের আস্থা ও বিশ্বাস বৃদ্ধিতে কাজ করবে বিএসইসি বলে জানান তিনি। সর্বোপরি বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় স্ব স্ব অবস্থানে বিনিয়োগের সক্ষমতা অনুযায়ী বিনিয়োগ বাড়ানোর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকলকে অনুরোধ জানানো হয়।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর