thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ  সাত কলেজের শিক্ষার্থীদের

২০২৩ আগস্ট ২৭ ১৬:০৫:৩০
রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ  সাত কলেজের শিক্ষার্থীদের

দ্য রিপোর্ট প্রতিবেদক:এক দফা দাবিতে আবারও রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। এতে চতুর্দিকে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে। ভোগান্তিতে পড়েছেন এ পথে যাতায়াতকারী সাধারণ মানুষ।

আজ রোববার দুপুর ১২টা ২৫ মিনিটের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড় অবরোধ করেন তারা।

তাদের দাবির মধ্যে রয়েছে, নির্ধারিত সিজিপিএ শর্ত শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দেওয়া।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সিজিপিএ শর্ত পূরণ না করলে আবার সব বিষয়ে পরীক্ষা দিতে হবে— এটি বৈষম্যমূলক সিদ্ধান্ত। আমরা এ অযৌক্তিক সিদ্ধান্ত মানি না। আমরা প্রতিনিয়ত আন্দোলন করছি। তবে প্রশাসন বিষয়টি নিয়ে কোনো কিছু বলছে না। সমাধান না আসা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় অবরোধ করার পরই অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বন্ধ হয়ে গেছে যান চলাচল।

সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। স্লোগানে তারা বলেন- ‘নয় মাসে রেজাল্ট কেন, জবাব চাই জবাব চাই’ ‘ঢাবি তোমার প্রহসন, মানি না মানবো না’, ‘এক দফা এক দাবি, মেনে নাও মেনে নাও', ‘সাত কলেজের এক দাবি মানতে হবে মানতে হবে’ সহ প্রমোশনের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

আন্দোলনের অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ফল প্রকাশের দীর্ঘসূত্রিতা তৈরি করেছে। ফলে সাধারণ শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন। এই দায়ভার সম্পূর্ণ বিশ্ববিদ্যালয় ও সাত কলেজ প্রশাসনকে নিতে হবে। কারণ বিশ্ববিদ্যালয় জোর করে সাত কলেজের ওপর সিজিপিএ শর্ত চাপিয়ে দিয়েছে।

তাদের একদফা দাবিটি হলো- নির্ধারিত GPA বা CGPA শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর