thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ডেঙ্গুতে মৃত্যু ও শনাক্ত বেড়েই চলছে

চার দিনেই ৯ হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে

২০২৩ সেপ্টেম্বর ০৫ ১৩:৩৬:১৫
চার দিনেই ৯ হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে

দ্য রিপোর্ট প্রতিবেদক:সারাদেশে প্রতিদিন এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে মৃত্যু ও শনাক্ত বেড়েই চলছে। কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না এই রোগ। চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ১৩৪ জন। এরমধ্যে শুধু চলতি সেপ্টেম্বর মাসের প্রথম চার দিনেই ৯ হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। একই সময়ে মারা গেছেন ৫৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক নিয়মিত তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ১ সেপ্টেম্বর ডেঙ্গুতে সারাদেশে চারজনের মৃত্যু হয়। ওইদিন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১ হাজার ৫৩৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এরপর ২ সেপ্টেম্বর ২১ জনের মৃত্যু এবং ২ হাজার ৩৫২ জন রোগী হাসপাতালে ভর্তি হন। আর ৩ সেপ্টেম্বর ডেঙ্গুতে ১৬ জনের মৃত্যু এবং ২ হাজার ৬০৮ জন রোগী হাসপাতালে ভর্তি হওয়ার তথ্য জানানো হয়।

সর্বশেষ সোমবার (৪ সেপ্টেম্বর) ডেঙ্গুতে ১২ জনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ওই দিন নতুন করে ২ হাজার ৮২৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হওয়ার তথ্য জানানো হয়।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ১৩৪ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ লাখ ২৩ হাজার ৪১৯ জন। মারা গেছেন ৬৪৬ জন। এরমধ্যে ঢাকার ৪৬৮ জন এবং ঢাকার বাইরের ১৭৮ জন। এদিকে ডেঙ্গু নিয়ন্ত্রণে মোবাইল অ্যাপ চালু করছে স্বাস্থ্য বিভাগ। ‘ডেঙ্গু’ নামে ওই অ্যাপের মাধ্যমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ডেঙ্গু রোগীর ‘ফ্লুইড ম্যানেজমেন্ট’ করতে পারবেন। রোগীর কখন কী পরিমাণ ফ্লুইড প্রয়োজন, তা এই অ্যাপের মাধ্যমে জানা যাবে। এ ছাড়া কোন হাসপাতালে কত শয্যা ফাঁকা, তা জানতে পারবেন সাধারণ মানুষ। অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর