thereport24.com
ঢাকা, শুক্রবার, ৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১,  ২৮ জিলহজ ১৪৪৫

মুখোমুখি  বাংলাদেশ ও  পাকিস্তান,পরিসংখ্যান যা বলছে

২০২৩ সেপ্টেম্বর ০৬ ১২:৫৮:২০
মুখোমুখি  বাংলাদেশ ও  পাকিস্তান,পরিসংখ্যান যা বলছে

দ্য রিপোর্ট প্রতিবেদক:এশিয়া কাপের সুপার ফোর পর্ব শুরু হবে আজ থেকে। এই পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও বাংলাদেশ। আর এ ম্যাচ জয়ের জন্য প্রথমবারের মত ইতিহাসের জন্ম দিতে হবে বাংলাদেশকে। কারণ এখন পর্যন্ত কখনো পাকিস্তানকে তাদের ঘরের মাটিতে হারাতে পারেনি বাংলাদেশ।

পরিসংখ্যান বলছে, পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে এখন পর্যন্ত ৩৭টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে টাইগাররা জয় পেয়েছে মাত্র ৫টিতে, বাকি ৩৭টিতে জয়ী হয়েছে পাকিস্তান। আর রঙিন পোশাকের এ সংস্করণে ম্যান ইন গ্রিনদের সঙ্গে সবশেষ বাংলাদেশ মুখোমুখি হয়েছিল ২০১৯ সালে।

ইংল্যান্ডের মাটিতে হওয়া বিশ্বকাপের লর্ডসের সে ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৯৪ রানে। এরপর আর বাবর আজমদের সঙ্গে কোনো ওয়ানডে ম্যাচ খেলেনি টাইগাররা। স্বাগতিকদের সঙ্গে বাংলাদেশ সবশেষ ম্যাচ জিতেছিল ২০১৮ সালে। তবে সবশেষ ৫ ম্যাচের হিসাব করলে জয়-পরাজয়ের পরিসংখ্যানে এগিয়ে টাইগাররা।

বাংলাদেশ যে পাঁচটি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয় পেয়েছে এসবের মধ্যে তিনটি জয় এসেছে মিরপুরে। বাকি দুইটির একটি নর্থাম্পটনে ১৯৯৯ সালে, আর আবুধাবিতে ২০১৮ সালে।

বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান ঘরের ম্যাচে ১১টি ম্যাচ খেলে সবকটিতেই জয় পেয়েছে। এবারের আসরেও তারা এসেছে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দল হিসেবে।

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর