thereport24.com
ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১,  ৬ মহররম 1446

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে  ইউজিসি’র নির্দেশনা উপেক্ষা করে পরীক্ষা নিয়ন্ত্রক নিয়োগ।

২০২৩ সেপ্টেম্বর ১১ ২১:৪৬:০৭
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে  ইউজিসি’র নির্দেশনা উপেক্ষা করে পরীক্ষা নিয়ন্ত্রক নিয়োগ।

দ্য রিপোর্ট প্রতিবেদক,

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি:বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ইউজিসি’র নির্দেশনা আবারও উপেক্ষা করে পরীক্ষা নিয়ন্ত্রক নিয়োগ দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদ। ৩ সেপ্টেম্বর রেজিস্ট্রারের অনুপস্থিতিতে সংস্থাপন শাখার উপরেজিস্ট্রার মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত পত্রে বাংলা বিভাগের অধ্যাপক ড. নিতাই কুমার ঘোষকে এ নিয়োগ দেওয়া হয়। এর আগেও একই নির্দেশনা উপেক্ষা করেবিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার, লাইব্রেরির পরিচালক (গ্রন্থাগারিক) এবং পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক পদে চুক্তি ভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

বাংলাদেশবিশ্ববিদ্যালয় মঞ্জুরীকমিশনের (ইউজিসি) ২০২২ সালের ২০ মার্চ তারিখে জারি করা নির্দেশনায় বলা হয়-বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার, পরীক্ষানিয়ন্ত্রক,পরিচালক (পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন) সহ গুরুত্বপূর্ণ পদগুলোতে পূর্ণকালীন নিয়োগ প্রদান করতে হবে। অতিরিক্ত দায়িত্ব, চলতি দায়িত্ব, চুক্তি ভিত্তিক বা খন্ডকালীন হিসেবে কোনবিশ্ববিদ্যালয় শিক্ষক, অবসরপ্রাপ্ত সরকারি/সামরিক কর্মকর্তা বা কলেজের শিক্ষককে নিয়োগ প্রদান করা যাবেনা। পত্রে প্রতিষ্ঠাকাল ১০ বছর হয়েছে এমন সকলবিশ্ববিদ্যালয় এসকল পদে দক্ষতা ও অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিবর্গকে অবিলম্বে নিয়োগ প্রদান করে কমিশনকে জানাতে বলা হয়েছে।

এ নির্দেশনা নামানায় ২০ জুন ২০২২ তারিখে পুনরায় তাগিদ পত্র পাঠিয়ে রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক সহ গুরুত্বপূর্ণ পদে ৬ মাসের মধ্যে নিয়োগ প্রদান করে মঞ্জুরীকমিশনকে জানাতে বলা হয়েছিল। কিন্তু বেরোবি প্রশাসন এসব নির্দেশনা উপেক্ষা করে দ্বিতীয় বারের মতো পরীক্ষা নিয়ন্ত্রকের পদে অতিরিক্ত দায়িত্ব প্রদান করেছেন।

উপরেজিস্ট্রার মোস্তাফিজুর রহমান বলেন, এসব বিষয়ে আমার কিছু বলার নাই। এ বিষয়ে ভাইসচ্যান্সেলর স্যার বা রেজিস্ট্রারের সাথে কথা বলেন। অনুমোদন হয়েছে রেজিস্ট্রারের অনুপস্থিতিতে শাখার জৈষ্ট কর্মকর্তা হিসাবে আমি সাইন করেছি। কাকে দায়িত্ব দিবে না দিবে বিষয়টা আসলে ভিসি স্যার দেখেন।

এ ব্যাপারে জানার জন্য উপাচার্যকে একাধিকবার তার মোবাইলে কল করা হলেও তিনি কল ধরেননি।

ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে নিয়োগ দেওয়ায় কোনো ব্যাবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান দৈনিক সমকালকে বলেন, বিষটি এখনো জানিনা। খোজ নিয়ে বিষয়টি সত্যি হলে সংশ্লিষ্ট ডিভিশনের ডাইরেক্টরকে বলব ব্যবস্থা নিতে।

উল্লেখ্য, ড. নিতাইকুমার ঘোষকে ফেব্রুয়ারিতে অধ্যাপক নিয়োগের শর্ত ও বিশ্ববিদ্যালয়ে পর্যায়ে কমপক্ষে ১২(বারো) বছরের শিক্ষকতার বাস্তব অভিজ্ঞতা তন্মধ্যে সহযোগী অধ্যাপক হিসেবে অন্যূন ০৫(পাঁচ) বছরের শিক্ষকতার বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে-এর ব্যত্যয় ঘটিয়ে প্রফেসরের শুন্য পদে নিয়োগ দেন উপাচার্য অধ্যাপক ড.হাসিবুর রশীদ ।

ড. নিতাই কুমার ঘোষকে ক্যাম্পাস রেডিও-এর পরিচালক হিসেবেও এই উপাচার্যের সময়ে নিয়োগ পেয়েছেন। যদিও সেটি মুখথুবড়ে পড়ে আছে।

এআই/এএইচ/এসকে/দ্য রিপোর্ট টুয়েন্টি ফোর ডট কম।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

ক্যাম্পাস এর সর্বশেষ খবর

ক্যাম্পাস - এর সব খবর