thereport24.com
ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১,  ৯ জিলহজ ১৪৪৫

কক্সবাজারে পর্যটন মেলার জন্য চলছে জমকালো প্রস্তুতি

২০২৩ সেপ্টেম্বর ২০ ১৫:৪৪:৩০
কক্সবাজারে পর্যটন মেলার জন্য চলছে জমকালো প্রস্তুতি

দ্য রিপোর্ট প্রতিবেদক:গত বছরের চেয়ে জমকালো আয়োজনে এবারো পর্যটন মৌসুমকে বরণের উদ্যোগ চলছে। আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে কক্সবাজারে অনুষ্ঠিত হবে সপ্তাহব্যাপী বিচ কার্নিভাল। ‘পর্যটনে পরিবেশবান্ধব বিনিয়োগ’ প্রতিপাদ্যে বিশ্বের সাথে তাল মিলিয়ে ২৭ সেপ্টেম্বর সকালে দেশের পর্যটন রাজধানী খ্যাত কক্সবাজারে শুরু হবে নানা আয়োজন, এমনটি জানিয়েছেন পর্যটন মেলার আহবায়ক ও কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেন।

এডিএম বলেন, পর্যটন মৌসুমকে বরণে ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সপ্তাহব্যাপি পর্যটন মেলা ও বীচ কার্নিভাল করছে কক্সবাজার জেলা প্রশাসন। গতবারের চেয়ে এবারের আয়োজন হবে আরো বড়। দু’শতাধিক স্টলের পাশাপাশি নতুনভাবে এবার যোগ হচ্ছে বিচ ম্যারাথন। ২৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত উৎসব ঘিরে থাকছে নানা আয়োজন।

আয়োজকরা জানান, পর্যটকদের আনন্দ দিতে এবং কক্সবাজারের পরিচিতি বিশ্বময় করতে আয়োজিত পর্যটন মেলা ও বীচ কার্নিভাল উপলক্ষে বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় উন্মোচন হবে ‘থিম সং’। ২১ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিনই সকাল ১০টা হতে ঘন্টাব্যাপী চলবে সৈকত এলাকায় পরিচ্ছন্নতা অভিযান। ২৫ সেপ্টেম্বর দিনব্যাপী অনুষ্ঠিত হবে শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা। ২৭ সেপ্টেম্বর সকাল ৯টায় সৈকতের লাবনী পয়েন্ট হতে শুরু হয়ে সুগন্ধা পয়েন্ট ঘুরে পুনরায় লাবনী পয়েন্ট পর্যন্ত থাকছে বর্ণাঢ্য র‌্যালী। এরপর সকাল সাড়ে ৯টায় উদ্বোধন হবে পর্যটন মেলা ও বীচ কার্নিভাল। সকাল পৌনে ১০টায় থাকছে বৃক্ষরোপন ও আলোচনা সভা। বেলা সাড়ে ১১টার দিকে বিআইডবিøউটিএ ঘাট হতে মহেশখালী জেটি পর্যন্ত চলবে নৌ-র‌্যালী।

কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. ইয়ামিন হোসেন বলেন, মেলায় প্রতিদিনই থাকবে নানা আয়োজন। এসবের মধ্যে রয়েছে সার্কাস প্রদর্শনী, বীচ বাইক র‌্যালী, সাংস্কৃতিক অনুষ্ঠান, ডিজে শো, আতশবাজি, রোড শো, সেমিনার, ঘুড়ি উৎসব, ম্যাজিক শো, ফায়ার স্পিন, লাইফ গার্ড রেসকিউ প্রদর্শনী, ফানুস উৎসব, সার্ফিং প্রদর্শনী, বীচ ম্যারাথন, বীচ ভলিবল, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান এবং কনসার্ট।

তিনি আরো জানান, পর্যটক ও দর্শনার্থীদের বিনোদনে এবারের মেলায় রাখা হচ্ছে বিনামূল্যে সার্কাস প্রদর্শনী। লোকাল শিল্পীর পাশাপাশি বিভিন্ন অঞ্চল থেকে শিল্পীরা আসবেন। আসছেন কুষ্টিয়া লালন একাডেমি ও সিলেট আঞ্চলিক ভাষার শিল্পীরা। এছাড়াও সুনামগঞ্জ থেকে আগত শিল্পীরা পরিবেশন করবেন হাসন রাজার গানসহ আঞ্চলিক ভাষায় নানা গান। ময়মনসিংহ থেকে মহুয়াপালা, কুড়িগ্রাম থেকে ভাওইয়া গানের শিল্পীরা আসবেন। বান্দরবান এবং খাগড়াছড়ি থেকে আসবেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর টিম।

চট্টগ্রাম থেকে আঞ্চলিক গানের খ্যাতিমান শিল্পী প্রেম সুন্দর ছাড়াও আসবেন জাতীয় পর্যায়ের শিল্পীরা। একেকদিন মঞ্চে গাইবেন লিজা, ঐশী, আভাসের তুহিন, রবি চৌধুরী, নিশিতা বড়ুয়াসহ আরও অনেক জাতীয় শিল্পী। সাতদিন গানে আড্ডায় স্পোর্টসসহ বিভিন্ন ইভেন্টের মাধ্যমে পর্যটকসহ এলাকার সকল বাসিন্দাদের মাতিয়ে রাখবে পর্যটন মেলা।

সৈকতের লাবনী পয়েন্টে ট্যুরিস্ট পুলিশ কার্যালয় ও বীচ ম্যানেজমেন্ট কমিটির তথ্য অফিসের সামনে গতবারের মতো গড়া হচ্ছে মঞ্চ। সড়কের দু’পাশে বসানো হচ্ছে স্টল। মেলা উপলক্ষে মোটরসাইকেল শোভাযাত্রা, সমুদ্র সৈকতের ঘোড়ার বহর, বীচ বাইকসহ ঐতিহ্য প্রদর্শনীর পাশাপাশি পর্যটন শিল্পের বিকাশ ও প্রসারে বিভিন্ন ¯েøাগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে বের করা হবে বর্ণাঢ্য র‌্যালি।

এদিকে, মেলা উপলক্ষে নানান প্যাকেজ ঘোষণা করছে তারকা হোটেলগুলো। ছাড় দেয়া হচ্ছে হোটেল ভাড়া ও খাবার মূলেও।

তারকা হোটেল ওশান প্যারাডাইসের পরিচালক আবদুল কাদের মিশু বলেন, পর্যটন শিল্পের বিকাশে পহেলা বৈশাখ, ফাগুন উৎসবসহ বাঙ্গালিয়ানার সব আয়োজন আমরা গুরুত্বের সাথে বৈচিত্র্যময় নানা আয়োজন করে পর্যটক ও স্থানীয়দের বিনোদিত করি। এবারের পর্যটন মেলা উপলক্ষে আমরা ২৭-২৯ সেপ্টেম্বর তিনদিনের ইলিশ উৎসবের আয়োজন রেখেছি। ৯৯৯ টাকা থেকে ভিন্ন মূল্যে বৈচিত্রময় স্বাদে ৮টি প্যাকেজে ইলিশের রসনা ভোগ করতে পারবেন পর্যটক ও দর্শণার্থীরা। সাথে রয়েছে রুম ভাড়ায় বিশেষ ছাড়ও।

কক্সবাজার হোটেল-গেস্ট হাউজ মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার বলেন, আমরা মনে করি কক্সবাজার বিশ্ববাসীর নানারবাড়ি। নানাবাড়িতে আয়োজন না থাকলে বেড়ানোর মজা জমে না। তাই পর্যটন দিবস উপলক্ষে আমরা পর্যটকদের ভিন্ন মাত্রার আনন্দ দিতে প্রস্তুত। এসময়টা প্রশাসনের সাথে সমন্বয় রেখে নানান ছাড় রাখা হচ্ছে। যদিও সারাবছরই আমরা পর্যটক সেবায় সিদ্ধহস্ত।

হোটেল কক্স-টুডে’র সহকারি মহাব্যবস্থাপক আবু তালেব শাহ বলেন, মেলা উপলক্ষে ৫০ শতাংশ বিশেষ ছাড়ে রুমে আর রেস্তোঁরায় ১০ শতাংশ ছাড় পাবেন পর্যটকরা। যা চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. রফিকুল ইসলাম, বিশ্বের দীর্ঘতম সৈকত নগরী কক্সবাজারে এখন সারাবছরই পর্যটক সমাগম থাকছে। পর্যটন দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলা কক্সবাজারকে বিশ্বময় আরো সমাদৃত করবে। সেটা মাথায় নিয়ে সামগ্রিক নিরাপত্তা নিশ্চিতে আমারাও প্রস্তুত। নিয়মিত টহলের পাশাপাশি সাদা পোশাকেও বিশেষ টিম মাঠে কাজ করবে।

কক্সবাজারের জেলা প্রশাসক ও বীচ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি মুহম্মদ শাহীন ইমরান বলেন, পর্যটন মেলা ও বীচ কার্নিভালে লোকারণ্য হবে কক্সবাজার এমনটিই আশা করছি। মেলায় পর্যটকদের চাহিদাসম্পন্ন জিনিসপত্র তুলে ধরা হবে। সার্বিক নিরাপত্তায় মাঠে থাকবে নির্বাহি ম্যাজিস্ট্রেট সমেত ভ্রাম্যমাণ আদালত।

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর