thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

মার্কিন  দূতাবাসের  সাথে  বিএসইসির  বৈঠক 

২০২৩ সেপ্টেম্বর ২৬ ১১:২৮:১০
মার্কিন  দূতাবাসের  সাথে  বিএসইসির  বৈঠক 

দ্য রিপোর্ট প্রতিবেদক:ঢাকায় মার্কিন (যুক্তরাষ্ট্র) দূতাবাসের প্রতিনিধিদলের সঙ্গে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রতিনিধিদের বৈঠক হয়েছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে এ বৈঠক হয়। বিএসইসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মার্কিন প্রতিনিধিদলে ছিলেন ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর জন ফে ও কমার্শিয়াল স্পেশালিস্ট আবির বড়ুয়া। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে সংস্থাটির নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম ও পরিচালক ফারহানা ফারুকী এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্যের প্রসারসহ নানা বিষয়ে আলোচনা হয়। আলোচনায় দুই দেশের ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্র সম্প্রসারণের বিষয়ে মতামত বিনিময় হয়। আলোচনায় পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উভয়দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের বিষয়টি গুরুত্ব পায়।

বাংলাদেশে সম্ভাবনাময় পুঁজিবাজারে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের বিনিয়োগ কিভাবে বাড়ানো যায় সে বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়। দেশের পুঁজিবাজারে বিনিয়োগ করতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের উৎসাহিতকরণ এবং তাদের পোর্টফোলিও বিনিয়োগের বৃদ্ধি নিশ্চিতে করণীয় সম্পর্কে এ সময় আলোচনা হয়। বাংলাদেশের সম্ভাবনাময় খাতগুলোর সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের জন্য জনপ্রিয় বিনিয়োগ গন্তব্যে পরিণত করার বিষয়টি আলোচনায় উঠে আসে।

এ সময় উপস্থিত সবাই দ্বিপক্ষীয় বাণিজ্যিক অংশীদারিত্বকে আরও গতিশীল করার বিষয়ে একসাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বৈঠকে যুক্তরাষ্ট্র দূতাবাসের প্রতিনিধিদল বাংলাদেশে একটি প্রাণবন্ত, গতিশীল ও স্বচ্ছ পুঁজিবাজার সৃষ্টিতে প্রযুক্তিগত উন্নয়ন ও বিশেষ করে সাইবার নিরাপত্তা ঝুঁকি প্রশমনে যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগত সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এ সময় আগামী বছরে বিএসইসি ও বিডার যৌথ উদ্যোগে যুক্তরাষ্ট্রে আরেকটি রোড শো আয়োজনের বিষয়ে আলোচনা হয়। সভায় ডিএসইর প্রাযুক্তিক উন্নয়নে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নাসডাক টেকনোলজি এবি তথা নাসডাক ওএমএক্স গ্রুপের সহায়তায় পরিচালিত কার্যক্রম আলোচিত হয়। এছাড়াও পুঁজিবাজারের আধুনিকায়ন ও সাইবার নিরাপত্তা ঝুঁকি প্রশমনে আগামীতে যুক্তরাষ্ট্রের বেশকয়েকটি কোম্পানির সাথে বৈঠকের বিষয়টি সভায় নির্দিষ্ট করা হয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র বাংলাদেশের বৃহত্তম রপ্তানি বাজার এবং বাংলাদেশে বিনিয়োগ করা শীর্ষস্থানীয় বিনিয়োগকারী দেশগুলোর মধ্যেও অন্যতম। বিনিয়োগ ও ব্যবসার প্রসারে দু’দেশের আগ্রহ ও উদ্যোগের ফলে আগামীতে দেশের অর্থনীতি ও পুঁজিবাজার আরও গতিশীলতা পাবে এবং সমন্বিত প্রচেষ্টায় দেশের পুঁজিবাজার প্রযুক্তিগতভাবে আরও উন্নত রূপ লাভ করবে বলে আশা করা হচ্ছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর