thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

কক্সবাজারকে  পরিবেশবান্ধব পর্যটন নগরী গড়ে তুলতে ৩০ উন্নয়ন প্রকল্প

২০২৩ অক্টোবর ০৩ ১১:৩০:০৩
কক্সবাজারকে  পরিবেশবান্ধব পর্যটন নগরী গড়ে তুলতে ৩০ উন্নয়ন প্রকল্প

দ্য রিপোর্ট প্রতিবেদক:কক্সবাজারকে একটি পরিকল্পিত পরিবেশবান্ধব পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে ৩০টি উন্নয়ন প্রকল্পের প্রস্তাব তৈরি করেছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ। প্রকৃতি কে সমন্বিত করে পরিবেশবান্ধব এসব প্রকল্প বাস্তবায়ন হলে পুরো পর্যটন নগরীর চেহারা পরিবেশ বান্ধব হয়ে উঠবে বলে মনে করেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর (অব) মো: নুরুল আবছার।

বিশ্ব বসতি দিবস উপলক্ষে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দিবসটি উপলক্ষে সকালে কউকের উদ্যোগে র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি কউক কার্যালয় প্রাঙ্গন থেকে শুরু হয়ে সৈকতের লাবনী পয়েন্ট ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে কউক সম্মেল কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: সোলাইমান ও কক্সবাজার গনপুর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান। সভায় কীনোট উপস্থাপন করেন কউকের উপপরিকল্পনাবিদ তানভির হাসান রেজাউল।

সভায় কউক চেয়ারম্যান বলেন, কক্সবাজারে
যেকোন উন্নয়নের ক্ষেত্রে বায়োডাইভারসিটির বিষয়টি বিবেচনায় রাখতে হবে। ৫০ বছরের একটি দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা থাকতে হবে। এই মহাপরিকল্পনা গত মাসে পাস হয়েছে। আগামী ৭ অক্টোবর থেকে ডিজিটাল সার্ভে শুরু হবে।

পরে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের এর মাল্টিপারপাস হলরুমে সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কউক চেয়ারম্যান কমডোর (অব.) মোহাম্মদ নুরুল আবছার।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. সোলাইমান, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান।

কউক চেয়ারম্যান বলেন, কক্সবাজারকে সবার জন্য বাসযোগ্য করতে মাস্টারপ্ল্যান বাস্তবায়ন করে যাচ্ছি। জেলাকে পরিকল্পিত নগরায়ন করতে হবে। ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করেই টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছি।

এসময় কউক এর সদস্য (প্রকৌশল) লে. কর্নেল তাহসিন বিন আলম, কউক সচিব আবুল হাসেম, অ্যাকশন এইড বাংলাদেশের কর্মকর্তা ও সরকারি কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর