thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

"ফ্যাশন হয়ে গেছে, কেউ মশারি টাঙাতে চায় না"

২০২৩ অক্টোবর ০৬ ১৮:১২:৫২

দ্য রিপোর্ট প্রতিবেদক:দেশে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। এরই মধ্যে চলতি বছর ডেঙ্গুতে মৃত্যু হাজার ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে দেশবাসীকে আরও বেশি সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডেঙ্গু থেকে বাঁচতে সবাইকে মশারি টাঙিয়ে ঘুমানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘ফ্যাশন হয়ে গেছে, কেউ মশারি টাঙাতে চায় না।’

শুক্রবার বিকেল ৪টায় গণভবনে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৮ তম অধিবেশনে যোগদান পরবর্তী বিষয়ে তথ্য জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের এখানে বিভিন্ন সিজনে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এজন্য এমপি বা ডাক্তার দাঁড় করিয়ে দিলে তো হবে না। প্রত্যেকের নিজের সচেতন হতে হবে। নিজের ঘর-বাড়ি পরিষ্কার রাখা, যেখানে মশা জন্মাচ্ছে সেই জায়গাটা দেখে পরিষ্কার করা। শুধু নিজের ঘর না বাইরে রাস্তা বা তার আশপাশে প্রতিবেশীরা মিলে পরিষ্কার করতে হবে। যেন এডিস মশার প্রজননক্ষেত্রগুলো তৈরি হতে না পারে। এভাবে সবার দায়িত্ব পালন করতে হবে। তিনি বলেন, এছাড়া সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে প্রচেষ্টা আছে। এছাড়া গবষণা চলছে , শুনলাম জাপান নাকি একটা টিকা আবিষ্কার করেছে। এগুলো তো আসলে সময় সাপেক্ষ।

শেখ হাসিনা বলেন, এখন তো ফ্যাশন হয়ে গেছে, কেউ মশারি টাঙাতে চায় না। মশারি টাঙানো একান্ত দরকার। আর ওষুধ দিতে দিতে মশার সহ্য হয়ে গেছে। তাই ওষুধ কাজ করে না। এজন্য সবাইকে সচেতন হতে হবে। সবাই উদ্যোগ নিলে এর প্রভাব থেকে মুক্তি পাওয়া যায়।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ১৬ দিনের সরকারি সফর শেষ করে গত বুধবার দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছিলেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর