thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

বিদায়ী সপ্তাহে বাজারে মূলধন বেড়েছে ১৩১৪ কোটি

২০২৩ অক্টোবর ১৪ ১৮:২২:৫৭
বিদায়ী সপ্তাহে বাজারে মূলধন বেড়েছে ১৩১৪ কোটি

দ্য রিপোর্ট প্রতিবেদক:বাংলাদেশের শেয়ারবাজারে গত সপ্তাহে সূচকে ছিল মিশ্র প্রবণতা। এ সময় বাজারে লেনদেন কমেছে। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৩১৪ কোটি ৮ লাখ ৪৮ হাজার টাকা। শনিবার (১৪ অক্টোবর) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৬ হাজার ৭৭৭ কোটি ১৭ লাখ ৮৪ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৭ হাজার ১৮৫ কোটি ৮০ লাখ ৮২ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৪০৮ কোটি ৬২ লাখ ৯৮ হাজার টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৯ হাজার ৭৬৪ কোটি ৮২ লাখ ৬০ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭০ হাজার ৬৭০ কোটি ২৮ লাখ ১০ হাজার টাকা। আলোচ্য সময়ে সিএসইতে বাজার মূলধন বেড়েছে ৯০৫ কোটি ৪৫ লাখ ৫০ হাজার টাকা। দুই স্টক এক্সচেঞ্জে বা পুরো শেয়ারবাজারে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৩১৪ কোটি ৮ লাখ ৪৮ হাজার টাকা। ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ১৫ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৩৩৫ কোটি ৭০ লাখ টাকা র শেয়ার ও ইউনিট। আলোচ্য সময়ে লেনদেন কমেছে ৩২০ কোটি ৬৬ লাখ টাকা। ডিএসইতে গত সপ্তাহে মোট ৩৬৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৫৬টি কোম্পানির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত ছিল ২১৯টির।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট কমে ৬ হাজার ২৬১ পয়েন্টে, ডিএসইএস শরিয়া সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৩ পয়েন্ট কমে ২ হাজার ১৩৭ পয়েন্টে অবস্থান করছে। এদিকে, গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১১০ কোটি ৬০ লাখ ৫১ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৬৬ কোটি ৬৯ লাখ ৪৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট। সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৪৫ পয়েন্টে, সিএসসিএক্স ৮ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৭ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৭৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে গত সপ্তাহে মোট ২২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৪৪টি কোম্পানির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত ছিল ১৭৭টির।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর