thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

বেরোবিতে শেখ রাসেল দিবসে লাগানো ‘কোকো’ গাছ উধাও!    

২০২৩ অক্টোবর ২৩ ২০:০৬:৫৮
বেরোবিতে শেখ রাসেল দিবসে লাগানো
‘কোকো’ গাছ উধাও!
 
 

রাসেল দিবসে কোকো গাছটি লাগানো হয় (বামে)। এখন ওই জায়গাটি খালি।

দ্য রিপোর্ট প্রতি‌বেদক, বেরোবি ক্যাম্পাস।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিনে লাগানো ‘কোকো’ গাছ উধাও হয়ে গেছে। লাগানোর তিনদিনের মাথায় গাছটি কে কীভাবে তুলে নিয়ে গেছে তা কেউ বলতে পারছে না।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন দায়িত্বশীল ব্যক্তির কাছে এ ব্যাপারে জানতে চাইলে তারা একে অন্যের উপর দায় চাপাচ্ছেন। তবে প্রকাশ্যে কেউ কোনো কথা বলতে রাজি হচ্ছেন না।

জানা যায়, গত ১৮ অক্টোবর শেখ রাসেলের ৬০তম জন্মদিনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে রাস্তার পাশে নিজ হাতে একটি কোকো ফল গাছ রোপণ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ। গাছটির নাম সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কনিষ্ঠপুত্র আরাফাত রহমান কোকোর নামের সঙ্গে মিল থাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়। একই সঙ্গে ব্যাপক সমালোচনার মুখে পড়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে রাইজিংবিডি ডটকম এ প্রতিবেদন প্রকাশের পর গত শনিবার (২১ অক্টোবর) থেকে রাসেল দিবসে লাগানো ওই গাছটি আর খুঁজে পাওয়া যাচ্ছে না। কে বা কারা রাতের আঁধারে উধাও করে দিয়েছে।

যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. শরিফুল ইসলাম এ বিষয়ে কোনো কথা না বলে পরে সরাসরি দেখা করতে বলেন। পরে একাধিকবার ফোন করে যোগাযোগ করা সম্ভব হয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, শেখ রাসেল দিবসে লাগানো গাছটিতে কোনো নিরাপত্তা বেষ্টনী দেয়া হয়নি। ফলে অরক্ষিত থাকায় কে বা কাহারা এটি উপরে ফেলেছে হয়তো।

এ বিষয়ে শেখ রাসেল দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক কমলেশ চন্দ্রের কাছে জানতে চাওয়া হলে তিনি রেগে গিয়ে বলেন, ‘এ বিষয়ে আমি জানি না, ভিসিকে জিজ্ঞাসা করেন।’ তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হাসিবুর রশীদ ঢাকায় অবস্থান করায় তাঁর সাথে কথা বলা সম্ভব হয়নি।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটভাই শেখ রাসেলের জন্মদিনে লাগানো গাছ অযন্তে রেখে এভাবে উধাও হয়ে যাওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী সাবির ক্ষোভ প্রকাশ করে বলেন, শেখ রাসেলের মতো ব্যক্তির জন্মদিনে লাগানো গাছও যদি নিরাপদ না হয়, তাহলে এটা খুব দুঃখজনক।

ছাত্রলীগের বেরোবি শাখার সিনিয়র সহ-সভাপতি ফজলে রাব্বী বলেন, এটা প্রশাসনের ব্যর্থতা। শহীদ শেখ রাসেল দিবসে লাগানো গাছও যদি উধাও হয়ে যায়, তাহলে আমাদের নিরাপত্তা কোথায়।

এএইচ/এসকে/দ্য রিপোর্ট টুয়েন্টি ফোর ডট কম।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর