thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

এশিয়ার সেরা ১০০  বিশ্ববিদ্যালয়ে  বাংলাদেশের একটাও নেই

২০২৩ নভেম্বর ০৯ ১৪:২৪:২০
এশিয়ার সেরা ১০০  বিশ্ববিদ্যালয়ে  বাংলাদেশের একটাও নেই

দ্য রিপোর্ট প্রতিবেদক:যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াক কোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৪-এ শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নাম নেই। এবারের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৪০তম।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্য রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় দু’টির অবস্থান যথাক্রমে ১৮৭তম ও ১৯১তম।

বুধবার (৮ নভেম্বর) এশিয়ার সেরা ৮৫৬ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াক কোয়ারেলি সায়মন্ডস। প্রতি বছরের নভেম্বরের শুরুতে এ তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

এদিকে, এশিয়ার সেরা ৮৫৬ বিশ্ববিদ্যালয়ের তালিকায় এবারও সবার সেরা হয়েছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)। দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি।

এ র‌্যাংকিং প্রধানত ১১টি সূচকের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এরমধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করা হয়।

বিশ্ববিদ্যালয় নিয়ে করা র‌্যাংকিংয়ের বিষয়ে অন্যতম একটি হলো কিউএস ইউনিভার্সিটি র‌্যাংকিং। কিউএস প্রতি বছর কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক একটি র‌্যাংকিং প্রকাশ করে।

বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার বিচার করেই এ তালিকা করা হয়।

এর আগে গত সেপ্টেম্বর মাসে আরো দুটি প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে। সেখানে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের করা র‌্যাংকিংয়ে শীর্ষ ১০০০ প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় ছিল না।

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর