thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

বিশ্ববাজারে  স্বর্ণের নতুন দাম

২০২৩ ডিসেম্বর ০৫ ১০:০৬:৪৯
বিশ্ববাজারে  স্বর্ণের নতুন দাম

দ্য রিপোর্ট ডেস্ক:বিশ্ববাজারে সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে মূল্যবান ধাতু স্বর্ণ। এ বছর দ্বিতীয়বারের মতো আগের সব রেকর্ড ভেঙেছে স্বর্ণের দাম। অন্য যেকোনো কিছুর তুলনায় এই ধাতু সুরক্ষিত হওয়ায়, এটির প্রতি ঝুঁকেছেন বিনিয়োগকারীরা।

সোমবার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, এদিন প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে ২ হাজার ১১১ ডলার হয়। এর মাধ্যমে গত শুক্রবার হওয়া নতুন রেকর্ডটিও ভেঙে গেছে।

২০২০ সালের আগস্টে একবার স্বর্ণের বাজার এমন চড়া হয়েছিল। তখন তৈরি হয়েছিল নতুন রেকর্ড। তবে সেবার স্বর্ণের দাম যা হয়েছিল সেটি থেকে নতুন দামে অনেক পার্থক্য রয়েছে। সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস অবশ্য জানিয়েছে, সর্বোচ্চ দাম স্পর্শ করার পর এটি ২ হাজার ৬৪ ডলার প্রতি আউন্সে নেমে আসে। বিনিয়োগকারীরা আশা করছেন, যুক্তরাষ্ট্রের ফেডসহ আগামী বছর বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো ঋণের সুদহার কমাবে। আর এই আশা থেকেই বেড়েছে স্বর্ণের দাম। এই ধাতুর মূল্য বৃদ্ধিতে দুর্বল হয়েছে ডলারের দাম।

মার্কিন-ব্রিটিশ অর্থনৈতিক তথ্য প্রদানকারী সংস্থা রিফিনিটিভ জানিয়েছে, এ বছরের অক্টোবর থেকে ডিসেম্বরের শুরুর সপ্তাহ পর্যন্ত দ্রুত গতিতে স্বর্ণের দাম বেড়েছে। অক্টোবরে যেখানে প্রতি আউন্স সোনার দাম ছিল ১ হাজার ৮২০ ডলার। সেখানে ডিসেম্বরে এসে এটি ২ হাজার ১১১ ডলার স্পর্শ করেছে। যদিও দাম আবার কিছুটা কমে গেছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর