thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১,  ১৮ জিলহজ ১৪৪৫

পুঁজিবাজার সংশ্লিষ্টরা আছেন যেসব মন্ত্রণালয়ে

২০২৪ জানুয়ারি ১৪ ১৪:২৩:১৮
পুঁজিবাজার সংশ্লিষ্টরা আছেন যেসব মন্ত্রণালয়ে

দ্য রিপোর্ট প্রতিবেদক:আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার সদস্যদের দায়িত্ব বণ্টন করা হয়েছে। এর মধ্যে নতুন মন্ত্রিসভায় স্থান পাওয়া বিদায়ী মন্ত্রিসভার কয়েকজনকে আগের মন্ত্রণালয়ের দায়িত্বেই রাখা হয়েছে। আবার আগের মন্ত্রিসভার কয়েকজনকে নতুন মন্ত্রিসভায় রাখা হলেও মন্ত্রণালয় পরিবর্তন করা হয়েছে। এ ছাড়া নতুন করে স্থান পাওয়া মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার সদস্যদের দায়িত্ব বণ্টন করা হয়েছে। এর মধ্যে নতুন মন্ত্রিসভায় স্থান পাওয়া বিদায়ী মন্ত্রিসভার কয়েকজনকে আগের মন্ত্রণালয়ের দায়িত্বেই রাখা হয়েছে। আবার আগের মন্ত্রিসভার কয়েকজনকে নতুন মন্ত্রিসভায় রাখা হলেও মন্ত্রণালয় পরিবর্তন করা হয়েছে। এ ছাড়া নতুন করে স্থান পাওয়া মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

নতুন মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছেন পুঁজিবাজারের পরিচিত ও নেতৃস্থানীয় তিন মুখ। এরা হচ্ছেন- ফরিদপুর-১ আসন থেকে নির্বাচিত মো: আব্দুর রহমান, কিশোরগঞ্জ-৬ আসন থেকে নির্বাচিত নাজমুল হাসান পাপন এবং টাঙ্গাইল-৬ থেকে নির্বাচিত আহসানুল ইসলাম টিটু। এদের মধ্যে প্রথম দুজনকে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। আর শেষোক্তজন পেয়েছেন প্রতিমন্ত্রীর দায়িত্ব।

এদের মধ্যে আবদুর রহমানকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং নাজমুল হাসান পাপনকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। অন্যদিকে আহসানুল ইসলাম টিটু বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য,প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য ৩৭ জন। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী। তাঁরাও সবাই আজ শপথ নিয়েছেন। প্রথমে শপথ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা শপথ নেন। মন্ত্রিসভার সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

নতুন দায়িত্ব প্রাপ্ত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীমো: আব্দুর রহমান ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান এআরসি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক। এক সময়ের তুখোড় ছাত্র নেতা আব্দুর রহমান ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি আওয়ামীলীগের সভাপতিমণ্ডলীর সদস্য।

যুব ও ক্রীড়া নাজমুল হাসান পাপন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্লুচিপ কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক। তিনি বাংলাদেশ ওষুধ শিল্প মালিক সমিতির সভাপতি। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক চেয়ারম্যান। তিনি ডিএসই ও সিএসই’র সদস্য প্রতিষ্ঠান মোনা ফাইন্যান্সিয়াল লিমিটেডের চেয়ারম্যান। তিনি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত জীবনবীমা কোম্পানি সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের অ্যাডভাইজার। এই ইন্স্যুরেন্স কোম্পানির দুটি সহযোগী প্রতিষ্ঠান (Subsidiary Company) রয়েছে, যেগুলো সম্পদ ব্যবস্থাপনা ও মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রমে মাধ্যমে সরাসরি পুঁজিবাজারের সাথে যুক্ত। বাজার সংশ্লিষ্টরা আশা করছেন, পুঁজিবাজারের উন্নয়নে প্রয়োজনীয় বিভিন্ন নীতি প্রণয়ন ও নীতি সহায়তার ক্ষেত্রে আলোচিত তিন মন্ত্রী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর