thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

আবারও দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি

২০২৪ জানুয়ারি ২৬ ০৯:৪০:৫৫
আবারও দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি

দ্য রিপোর্ট প্রতিবেদক: আগামী শনিবার (২৭ জানুয়ারি) রাজধানীতে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। দলীয় এক সূত্র এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে’ এ সমাবেশ হবে।

অন্যদিকে বিএনপি এর আগে গত রোববার (২১ জানুয়ারি) পরপর দুই দিনের ‘কালো পতাকা মিছিল’ কর্মসূচির ঘোষণা দেয়। সে অনুযায়ী দলটি আগামী শুক্রবার (২৬ জানুয়ারি) জেলায় জেলায় ও পরদিন শনিবার (২৭ জানুয়ারি) মহানগরগুলোয় ‘কালো পতাকা’ মিছিলের কর্মসূচি পালন করবে। রোববার এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বিএনপির সঙ্গে আন্দোলনে থাকা দল ও জোটগুলোও ওই দিন একই কর্মসূচি পালন করবে।

এই দুই দলের কর্মসূচি ঘিরে আবারও উত্তপ্ত হয়ে উঠতে পারে রাজনৈতিক মাঠ। তাই প্রশ্ন উঠছে, আবারও কি সংঘাত-সহিংসতার পথে হাঁটছে রাজনীতি? এ নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গনে শুরু হয়েছে নতুন সমীকরণ। এসব নিয়ে কী ভাবছেন প্রধান দুই দলের নেতারা? বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক গণমাধ্যমে বলেছেন, আমরা তো আমাদের এক দফা থেকে এখনও একচুল সরে আসিনি। সরকার রাষ্ট্রীয় যন্ত্র ব্যবহার করে গণতান্ত্রিক আন্দোলন দমাতে চায়। সেজন্য বিএনপি এখন তার কৌশল ঠিক করছে। অতীতের কৌশলও ব্যর্থ হয়নি, পরাজিত হয়েছে সরকারের রাষ্ট্রীয় যন্ত্রের কাছে। আমি মনে করি, আগামীতে রাজনীতি উত্তপ্ত হবে এবং উত্তপ্ত হওয়ার সম্ভাবনাই বেশি।

তবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বিভিন্ন গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বলেন, শুধুমাত্র দায়সারা কর্মসূচি দিয়ে রাজনৈতিক দল হিসেবে বিএনপি তাদের দেউলিয়াত্ব অথবা অন্তঃসারশূন্যতা প্রমাণ করছে। দেশবাসী সেটি নিশ্চয় মূল্যায়ন করবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর