thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

ইন্দোনেশিয়ার উপকূলে পৌঁছেছেন ১৩০ জনেরও বেশি রোহিঙ্গা

২০২৪ ফেব্রুয়ারি ০১ ১৪:০৬:১৯
ইন্দোনেশিয়ার উপকূলে পৌঁছেছেন ১৩০ জনেরও বেশি রোহিঙ্গা

দ্য রিপোর্ট ডেস্ক:ইন্দোনেশিয়ার উপকূলে পৌঁছেছেন ১৩০ জনেরও বেশি রোহিঙ্গা। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকালে দেশটির পূর্ব আচেহ প্রদেশের উপকূলে তারা পৌঁছেছেন বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ায় জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর)-এর সুরক্ষা সহযোগী ফয়সাল রহমান। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।

মিয়ানমারের নির্যাতিত ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠী রোহিঙ্গারা। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে সম্প্রতি রোহিঙ্গাদের আগমন চোখে পড়ার মতো। বৃহস্পতিবার উপকূলে অবতরণ করার সময় তারা আচেহ প্রদেশের স্থানীয় বাসিন্দারা তাদের প্রত্যাখ্যান করেছে। এসময় শত্রুতার সম্মুখীনও হয়েছেন তারা।

ইউএনএইচসিআর এর তথ্যমতে, গত বছরের অক্টোবর থেকে প্রায় দুই হাজার রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় এসেছেন। কয়েক বছর ধরে মিয়ানমার ছেড়ে যাচ্ছেন রোহিঙ্গারা। মিয়ানমারে তাদেরকে সাধারণত দক্ষিণ এশিয়া থেকে আগত বিদেশি লোক হিসেবে বিবেচনা করা হয়, তাদের নাগরিকত্ব অস্বীকার করা হয় এবং তাদের নির্যাতনও করা হয়।

মিয়ানমার কর্তৃপক্ষের নির্যাতন থেকে বাঁচতে বা প্রতিবেশী বাংলাদেশের ক্যাম্পে অপর্যাপ্ত সুযোগ সুবিধার কারণে এবং উন্নত জীবনের আশায় রিকেটি বোটে করে তারা বিভিন্ন স্থানে যাতায়াত করে। নভেম্বর থেকে এপ্রিলের মধ্যকার সময়ে সমুদ্র যখন শান্ত থাকে তখন তাদের মধ্যে কেউ কেউ ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া ভ্রমণ করে থাকেন।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর