thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

বায়ুদূষণে  প্রথম স্থানে উঠে আসলো ঢাকা

২০২৪ ফেব্রুয়ারি ০৩ ১০:৫৫:০১
বায়ুদূষণে  প্রথম স্থানে উঠে আসলো ঢাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:একদিনের ব্যাবধানে বায়ুদূষণে তৃতীয় থেকে প্রথম স্থানে উঠে আসলো ঢাকা। শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে বিশ্বব্যাপী বায়ুর মান পর্যবেক্ষণ করা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ারের তথ্যানুযায়ী, বায়ুদূষণে সকাল ৯টার দিকে বিশ্বের ১১০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান শীর্ষে। সংস্থাটির বায়ুমান সূচকে ঢাকার স্কোর ২৩৫। এ স্কোরকে ‘খুবই অস্বাস্থ্যকর’বলে ধরা হয়।

বিশ্বে বায়ুদূষণে ঢাকার পর দ্বিতীয় অবস্থানে মিয়ানমারের ইয়াঙ্গুন। শহরটির স্কোর ১৮৯। আর ১৮৫ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ইরাকের বাগদাদ।

আইকিউএয়ারের তথ্যানুযায়ী, ঢাকার বাতাসে অতি ক্ষুদ্র ধূলিকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা পিএম ২.৫ আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে অনেক বেশি। এর আগে গতকাল শুক্রবার (২ ফ্রেবুয়ারি) সকাল ৯টায় এ সূচকে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। স্কোর ১৮৪। এ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়।

আইকিউএয়ার তার লাইভ বায়ুমান সূচকে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে। আজ ঢাকার বায়ুদূষণের যে পরিস্থিতি, তাতে বাইরে বের হলে লোকজনকে মাস্ক পরার পরামর্শ দিয়েছে আইকিউএয়ার। বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাঁদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাঁদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর