thereport24.com
ঢাকা, সোমবার, ৪ মার্চ 24, ২০ ফাল্গুন ১৪৩০,  ২৩ শাবান 1445

ওটিটি প্ল্যাটফর্মে  কনটেন্ট পাইরেসি, আটক ৪

২০২৪ ফেব্রুয়ারি ০৬ ১৩:২৯:১১
ওটিটি প্ল্যাটফর্মে  কনটেন্ট পাইরেসি, আটক ৪

দ্য রিপোর্ট প্রতিবেদক:বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম থেকে এক্সক্লুসিভ কনটেন্ট পাইরেসি ও অবৈধ স্ট্রিমিং করে অর্থ আত্মসাতের অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

সোমবার (৫ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর আদাবর ও মতিঝিল থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- সাদমান সাকিব, মো. এজাজ আহমেদ, মো. রাবিব হোসেন ও রাহাত খান।

ওটিটি গিল্ডের অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের গ্রেপ্তার করা হয়। তারা ওটিটি প্ল্যাটফর্মে সম্প্রচারিত এক্সক্লুসিভ ওয়েব কনটেন্ট পাইরেসির মাধ্যমে স্ট্রিমিং করে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আসছিল।

সিটিটিসি জানায়, চক্রটি দীর্ঘদিন ধরে তাদের বানানো প্ল্যাটফর্মে ‘হইচই টেকনোলজিস বাংলাদেশ লিমিটেড’, ‘নেটফ্লিক্স’, ‘আমাজন প্রাইম ভিডিও’ এবং ‘ডিজনি হটস্টার’সহ যেগুলো বাংলাদেশে নিবন্ধিত বৈধ ব্যবসায়িক প্রতিষ্ঠান, যেখানে সম্প্রচারিত এক্সক্লুসিভ ওয়েব কনটেন্টসমূহ পাইরেসির মাধ্যমে স্ট্রিমিং করে সরকারের বিপুল রাজস্ব ফাঁকি দিয়ে আসছিল। এছাড়া উল্লিখিত স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর আর্থিক ক্ষতি করে আসছিল।

গ্রেপ্তার প্রতারকচক্র গত ৬ মাসে এ কাজে প্রায় কোটির অধিক টাকা হাতিয়ে নেওয়ার বিষয়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। তাদের সহযোগী ও পলাতক আসামিদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে এবং আসামিদের অবৈধ ওটিটি ‘ওয়ান ফ্লিক্স’ এর সার্ভার বিশেষ প্রক্রিয়ায় ডাউন করে দেওয়া হয়েছে।

সিটিটিসি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের পুলিশ সুপার (এসপি) নাজমুল ইসলাম বলেন, এটা একটি ডিজিটাল স্ক্যাম ও অবৈধ স্ট্রিমিং ব্যবসা। যার কোনো নৈতিক ও আইনগত ভিত্তি নেই। ওয়ানফ্লিক্সসহ অন্যান্য সব অবৈধ স্ট্রিমিং ডোমেইনের বিরুদ্ধে আমাদের সাইবার ইউনিটের আইনগত অভিযান অব্যাহত থাকবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর