thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

গাজায়  ১৩৫ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব

২০২৪ ফেব্রুয়ারি ০৮ ১৮:২০:৪৩
গাজায়  ১৩৫ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব

দ্য রিপোর্ট ডেস্ক:ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাবের জবাবে ১৩৫ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে স্থানীয় শাসকগোষ্ঠী হামাস। বুধবার এএফপির প্রতিবেদনে বলা হয়, যুদ্ধবিরতির এই সময়ে ফিলিস্তিনি কারাবন্দীদের মুক্তির বিনিময়ে বাকি ইসরায়েলি জিম্মিদের মুক্তি, গাজার পুনর্গঠন এবং ভূখণ্ডটি থেকে ইসরায়েলি বাহিনী পুরোপুরি প্রত্যাহারের চুক্তির কথা বলেছে হামাস।

ইসরায়েল সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, হামাসের কিছু দাবি পূরণ করা সম্ভব নয়। প্রস্তাবটি নিয়ে আলোচনা চলছে।

এর আগে গত সপ্তাহে কাতার ও মিসরের মধ্যস্থতায় ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সমর্থিত একটি যুদ্ধবিরতির প্রস্তাব হামাসের কাছে পাঠানো হয়।

রয়টার্স জানায়, হামাসের খসড়া প্রস্তাবে দেখা গেছে, তিন ধাপে যুদ্ধবিরতি কার্যকরের কথা বলেছে সংগঠনটি। ৪৫ দিনের প্রথম ধাপের যুদ্ধবিরতির সময় ইসরায়েলি কারাগারে বন্দি ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তির বিনিময়ে সব ইসরায়েলি নারী, বয়স্ক ও অসুস্থ ব্যক্তি এবং ১৯ বছরের কম বয়সী পুরুষ জিম্মিদের মুক্তি দেওয়া হবে। এ সময় ইসরায়েলি বাহিনী গাজার ঘনবসতিপূর্ণ এলাকা ছেড়ে যাবে।

প্রতিবেদনে আরও বলা হয়, দ্বিতীয় পর্যায়ে আরও ফিলিস্তিনি বন্দির মুক্তির বিনিময়ে অবশিষ্ট ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেওয়া হবে এবং ইসরায়েলি সেনারা পুরো গাজা ছাড়বে। তৃতীয় তথা শেষ ধাপে উভয় পক্ষ মরদেহ বিনিময় করবে। যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে গতকাল ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর