thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক: পররাষ্ট্রমন্ত্রী 

২০২৪ ফেব্রুয়ারি ০৯ ০৯:৩০:৩৫
ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক: পররাষ্ট্রমন্ত্রী 

দ্য রিপোর্ট প্রতিবেদক:পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক অন্য কোনো দেশের সঙ্গে সম্পর্কের সাথে তুলনাযোগ্য নয়। এই সম্পর্ক আমাদের রক্তের সম্পর্ক।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নয়াদিল্লিতে ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব সাউথ এশিয়ার আয়োজনে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সাংস্কৃতিক, সামাজিক এবং অর্থনৈতিক সম্পর্ক আছে। দুই দেশেরই ইতিহাস, সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য এবং শিল্পকলা প্রায় সমরূপ। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে দুই দেশই একে অপরের ঘনিষ্ঠ মিত্র হিসেবে কাজ করেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশে গণতন্ত্র চর্চা হয়। গণতান্ত্রিক প্রক্রিয়ায় এবারও আমাদের দেশে নির্বাচন হয়েছে। নির্বাচন আমাদের দেশে একটি উৎসব। ৭ জানুয়ারি আমাদের দেশে উৎসবের আমেজে নির্বাচন হয়েছে। সাম্প্রতিক সময়ে ইউরোপের বিভিন্ন দেশে নির্বাচনের পরিসংখ্যান তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, ২০২১ সালে পর্তুগালে নির্বাচনে ২৯.৭ শতাংশ ভোট পড়ে। রোমানিয়ার নির্বাচনে ৩১.৮৪ শতাংশ এবং হংকংয়ের নির্বাচনে ৩০ শতাংশ ভোট পড়ে। এ দেশগুলোতে কোনো বিরোধী দল ছিল না।হাছান মাহমুদ বলেন, নির্বাচনের পর বিভিন্ন দেশ আমাদের শুভেচ্ছা জানিয়েছে। গতকাল পর্যন্ত ৫৭টি দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নির্বাচিত সরকারকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে। জাতিসংঘসহ ২০টি আন্তর্জাতিক সংগঠন শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে। হাছান মাহমুদ বলেন, ভারতের মতো বাংলাদেশেও উৎসবমুখর পরিবেশে নির্বাচন হয়। কিন্তু, বরাবরই বিএনপি ও জামায়াত একে বাধাগ্রস্ত করার অপচেষ্টায় লিপ্ত থাকে। তারা জনগণকে ভোটদানে নিরুৎসাহিত করে। কিন্তু, বাংলাদেশের জনগণ সেসব অপচেষ্টা রুখে দেয়। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর