thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বাজারের  টুথপেস্ট ও হ্যান্ডওয়াশে  প্যারাবেনের উপস্থিতি

২০২৪ ফেব্রুয়ারি ১৬ ১১:৩২:২৩
বাজারের  টুথপেস্ট ও হ্যান্ডওয়াশে  প্যারাবেনের উপস্থিতি

দ্য রিপোর্ট প্রতিবেদক:বাংলাদেশের বাজারে যেসব টুথপেস্ট ও হ্যান্ডওয়াশ পাওয়া যায়, সেগুলোতে বিপজ্জনক মাত্রায় প্যারাবেনের উপস্থিতি পাওয়া গেছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এসডোর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ সংক্রান্ত গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

‘প্যারাবেন’ এমন এক ধরনের রাসায়নিক পদার্থ, যা আমাদের হরমোন নিয়ন্ত্রণের জন্য গুরত্বপূর্ণ এন্ড্রোকাইন সিস্টেমের কার্যক্রমকে ব্যাহত করে। এ কারণেই বেশ কয়েকটি দেশ তাদের এ ধরনের পণ্যগুলোতে প্যারাবেনের ব্যবহার নিষিদ্ধ করেছে। দক্ষিণ কোরিয়ার ওনজিন ইনস্টিটিউট ফর অকুপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ (WIOEH) সংস্থার সহযোগিতায় এই গবেষণা পরিচালনা করা হয়। মানুষের স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কার কথা বিবেচনা করেই এসডো এই গবেষণা পরিচালনা করে।

গবেষণাটিতে মানব স্বাস্থ্যের ওপর এসব রাসায়নিক পদার্থের সম্ভাব্য বিরূপ প্রভাবের বিষয়গুলোও তুলে আনা হয়। গবেষণায় বাংলাদেশের জনপ্রিয় টুথপেস্ট এবং হ্যান্ডওয়াশগুলোতে প্যারাবেনের ব্যবহারের মাত্রা অনুসন্ধান করা হয়। গবেষণা পরিচালনার জন্য ঢাকার বিভিন্ন স্থানীয় দোকান থেকে টুথপেস্ট এবং হ্যান্ডওয়াশের ৩০টি নমুনা সংগ্রহ করার পর ল্যাব পরীক্ষার জন্য WIOEH তে পাঠানো হয়।

গবেষণায় দেখা গেছে, টুথপেস্ট এবং হ্যান্ডওয়াশের সব নমুনাতেই নির্ধারিত মাত্রার চেয়ে বেশি মাত্রার রাসায়নিক পদার্থের উপস্থিতি পাওয়া গেছে। নমুনাগুলোতে ফ্লোরাইড (শুধু টুথপেস্টে) এবং সোডিয়াম ডাইক্লোরাইডের উপস্থিতি সবচেয়ে বেশি দেখা গেছে। আরও ভয়াবহ তথ্য হলো, প্রাপ্তবয়স্কদের পারসোনাল কেয়ার প্রোডাক্টে ২২টি নমুনার মধ্যে ৫টি পণ্যে সর্বোচ্চ মাত্রায় প্যারাবেনের উপস্থিতি পাওয়া গেছে।

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর