thereport24.com
ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল 24, ১ বৈশাখ ১৪৩১,  ৬ শাওয়াল 1445

নাভালনির মৃত্যুর কারণ জানালো  কারাগার কর্তৃপক্ষ

২০২৪ ফেব্রুয়ারি ১৮ ১১:২৬:৪২
নাভালনির মৃত্যুর কারণ জানালো  কারাগার কর্তৃপক্ষ

দ্য রিপোর্ট ডেস্ক:রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর কারণ জানা গেছে। গতকাল শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) আকস্মিক মৃত্যু হয় তার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কীভাবে নাভালনির মৃত্যু হয়েছে; সে বিষয়টি তার মাকে জানিয়েছে রাশিয়ার ইয়ামালো-নেনেতেস কারাগার কর্তৃপক্ষ। মৃত্যুর কারণ হিসেবে তারা ‘সাডেন ডেথ সিন্ড্রোম’—কে উল্লেখ করেছে। যার অর্থ তার মৃত্যুটা আকস্মিকভাবে হয়েছে।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, সাডেন ডেথ সিন্ড্রোম হলো একটি বিশেষ অবস্থা। এই সময় আক্রান্ত ব্যক্তির হার্ট অ্যাটাক হয় এবং কোনো লক্ষণ ও কারণ ছাড়া মৃত্যু হয়। কিন্তু সাডেন ডেথ সিন্ড্রোম হলে হার্ট অ্যাটাকের কারণ জানা যায় না।

সাধারণত হার্ট অ্যাটাক হলে হার্টে ও শরীরে রক্ত চলাচল বন্ধ হয়ে যায়। এতে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায় এবং ব্রেন সজাগ থাকার জন্য কোনো অক্সিজেন পায় না।

রাশিয়ার প্রধান বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির জীবনের শেষ মুহূর্তের বিবরণ দিয়েছে ইয়ামালো-নেনেত্স কারা কর্তৃপক্ষ। এই কারাগারেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

শুক্রবার এক বিবৃতিতে ইয়ামালো-নেনেত্স কারা কর্তৃপক্ষ জানায়, ‘আজ ১৬ ফেব্রুয়ারি শুক্রবার পেনাল কলোনি নাম্বার ৩’—র বন্দি অ্যালেক্সেই নাভালনি সকালে হাঁটার পর হঠাৎ অসুস্থতা বোধ করেন এবং প্রায় সঙ্গে সঙ্গেই সংজ্ঞা হারিয়ে ফেলেন।’ ‘তাৎক্ষণিকভাবে কারাগারের মেডিকেল টিম তাকে প্রাথমিক চিকিৎসা দেয়, কিন্তু ততে অবস্থার উন্নতি না হওয়ায় কারগারের অ্যাম্বুলেন্স টিমের ডাক্তাররা তাকে উন্নত চিকিৎসাসেবা প্রদান করেন। কিন্তু তাতেও কাজ হয়নি। সংজ্ঞা হারানোর অল্প সময়ের মধ্যেই তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন অ্যাম্বুলেন্স টিমের ডাক্তাররা।’

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর