thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ২ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

"বাংলাদেশের গণমাধ্যমের চ্যালেঞ্জ আছে এটা সত্য"

২০২৪ ফেব্রুয়ারি ১৯ ১৬:১৩:১৮

দ্য রিপোর্ট প্রতিবেদক:বাংলাদেশের গণমাধ্যমের চ্যালেঞ্জ আছে এটা সত্য। কিন্তু এরচেয়ে অনেক বড় সমস্যা পৃথিবীতে আছে। বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা এবং সাংবাদিকতা নিয়ে ফ্রান্সভিত্তিক প্রতিষ্ঠান আরএসএফ যে প্রতিবেদন করেছে তা অর্ধসত্য এবং অপতথ্য।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব বলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

তিনি বলেন, এই প্রতিবেদনে বাংলাদেশের গণমাধ্যম নিয়ে মিথ্যা তথ্য দেয়া হয়েছে। গণমাধ্যম নিয়ে তাদের এই ইনডেক্সকে বাংলাদেশের সাংবাদিকতা এবং গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে অস্পষ্ট, অসম্পূর্ণ বলছি আমরা। তাদের প্রতিবেদন পুঙ্খানুপুঙ্খ পড়ে আমরা বলছি আরএসএফ এর প্রতিবেদনে বাংলাদেশের গণমাধ্যমের প্রকৃত চিত্র উঠে আসেনি।

প্রতিমন্ত্রী বলেন, সরকার ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাতিল করে সাইবার সিকিউরিটি অ্যাক্ট নিয়ে আসছে, যেখানে সবার মতামত নিয়ে করা হয়েছে। কিন্তু আরএসএফ এর প্রতিবেদনে এই বিষয়গুলো উঠে আসেনি।

বাংলাদেশে গণমাধ্যম নিয়ে অনেক কল্যাণমূলক কাজ হয়, যা আরএসএফ এর প্রতিবেদনে আসেনি। সেজন্য এই প্রতিবেদনকে আমরা পুর্নাঙ্গ বলছি না- যোগ করেন আরাফাত।

এসময় তিনি বলেন, গণমাধ্যমের চ্যালেঞ্জ যদি তারা বলেন তাহলে বাংলাদেশের গণমাধ্যমের বাস্তবতার চিত্রও তুলে আনতে হবে তাদের। যা তারা তাদের প্রতিবেদনে বলেনি।

প্রতিমন্ত্রী উল্লেখ করেন, আরএসএফ এর প্রতিবেদনের প্রেক্ষিতে তাদেরকে একটি চিঠি পাঠানো হয়েছে, যেখানে তাদের প্রতিবেদনের ভুল তথ্য এবং বাস্তবতার চিত্র যে ফুটে উঠেনি সেটা পরিষ্কার করে ব্যাখ্যা করা হয়েছে।

তিনি বলেন, তাদের এই প্রতিবেদন নিয়ে রাজনৈতিক কোনো ব্যাখ্যায় যাবো না। আমরা তথ্য দিয়ে তাদেরকে সত্যটি জানাবো। বাংলাদেশের গণমাধ্যম এবং সাংবাদিকতার স্বাধীনতা নিয়ে আরএসএফ এর প্রতিবেদন ভুল তথ্যে ভরা এবং বাস্তবতার নিরিখে করা হয়নি।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর