thereport24.com
ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল 24, ১ বৈশাখ ১৪৩১,  ৬ শাওয়াল 1445

ব্রিটিশ  কার্গো জাহাজে বড় ধরনের হামলা, মার্কিন ড্রোন ভূপাতিত

২০২৪ ফেব্রুয়ারি ১৯ ১৬:২১:১৩
ব্রিটিশ  কার্গো জাহাজে বড় ধরনের হামলা, মার্কিন ড্রোন ভূপাতিত

দ্য রিপোর্ট ডেস্ক:ইয়েমেনের নৌবাহিনী এডেন সাগরে ব্রিটিশ মালিকানাধীন একটি কার্গো জাহাজে বড় ধরনের হামলা চালিয়েছে। হামলায় জাহাজটির মারাত্মক ক্ষতি হয়েছে এবং এটির ডুবে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। প্রাণ বাঁচাতে জাহাজটি ক্রুরা এটি ত্যাগ করেছে।

ইয়েমেনের সশস্ত্র বাহিনী আজ (সোমবার) এক বিবৃতিতে বলেছে, এডেন সাগরে উপযুক্ত নৌ ক্ষেপণাস্ত্র দিয়ে ব্রিটিশ জাহাজ ‘রুবাইমার’ –এ হামলা চালানো হয়েছে। হামলায় জাহাজটির মারাত্মক ক্ষতি হয়েছে এবং এটি সম্পূর্ণ থেমে গেছে। বিবৃতিতে বলা হয়, জাহাজটির এখন এডেন সাগরে ডুবে যাওয়ার আশঙ্কা রয়েছে। ইয়েমেনের সশস্ত্র বাহিনী বলেছে, হামলা চালানোর সময় জাহাজের ক্রুরা যাতে নিরাপদে এটি ত্যাগ করতে পারে সেদিকে লক্ষ রাখা হয়েছে।

এদিকে ব্রিটিশ মেরিটাইম সিক্যুরিটি কোম্পানি ‘অ্যাম্ব্রে’ জানিয়েছে, ব্রিটেনে তালিকাভুক্ত বেলজিয়ামের পতাকাবাহী একটি কার্গো জাহাজ রোববার ইয়েমেনের নিকটবর্তী বাব আল-মান্দাব প্রণালিতে হামলার শিকার হয়েছে। হামলার ফলে একটি বড় ধরনের বিস্ফোরণের পর ক্রুরা জাহাজটি ত্যাগ করেছে।

এদিকে ইয়েমেনের বিমান বাহিনী এক ঘোষণায় বলেছে, তারা হুদায়দা বন্দরের কাছে একটি মার্কিন অত্যাধুনিক এমকিউ৯ ড্রোন গুলি করে ভূপাতিত করেছেন। ঘোষণায় বলা হয়েছে, ইহুদিবাদী ইসরাইলের পক্ষ নিয়ে ড্রোনটি ইয়েমেনের আকাশসীমায় অনুপ্রবেশ করে বিদ্বেষী তৎপরতা চালাচ্ছিল। উপযুক্ত ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ড্রোনটিকে ভূপাতিত করা হয়েছে।

ইয়েমেনের সশস্ত্র বাহিনী বলেছে, যতদিন গাজা উপত্যকায় ইসরাইলি গণহত্যা বন্ধ না হচ্ছে ততদিন লোহিত সাগর, বাব আল-মান্দেব প্রণালি ও এডেন সাগরে তাদের এ ধরনের হামলা চলতেই থাকবে।

ইয়েমেনের হুথি যোদ্ধাদের সমর্থিত সরকার গত অক্টোবর মাস থেকে গাজা উপত্যকায় ইসরাইলি ভয়াবহ গণহত্যার জবাবে লোহিত সাগর, এডেন উপসাগর ও বাব আল-মান্দাব প্রণালিতে ইসরাইলি মালিকানাধীন ও ইসরাইলগামী জাহাজগুলোতে হামলা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি ইঙ্গো-মার্কিন বাহিনী হুথিদের অবস্থানে বিমান হামলা চালানোর পর ইয়েমেনের সেনাবাহিনী হামলার লক্ষ্যবস্তু হিসেবে মার্কিন ও ব্রিটিশ জাহাজগুলোকে অন্তর্ভুক্ত করেছে।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর