thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

এনএসইউ ভিসির বিরুদ্ধে অর্থ জা‌লিয়া‌তির অভিযোগ, তদন্তে দুদক

২০২৪ ফেব্রুয়ারি ২৭ ১১:১৭:৫৪
এনএসইউ ভিসির বিরুদ্ধে অর্থ জা‌লিয়া‌তির অভিযোগ, তদন্তে দুদক

শামীম রিজভী, দ্য রি‌পোর্ট:নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ‌তিকুল ইসলা‌মের বিরুদ্ধে ‌বিশ্ব‌বিদ্যাল‌য়ের না‌মে গা‌ড়ি ও জ‌মি কেনার সময় অর্থ জা‌লিয়া‌তির অভিযোগে নতুন করে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়েছে দুদক কর্মকর্তা আনোয়ারুল হককে।

এর আগে এই বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের কয়েকজন সদস্যের বিরুদ্ধে তদন্ত করে দুদক। সেসব অভিযোগ থেকে বর্তমান ভিসি আতিকুল ইসলামের নাম বাদ দিয়ে অভিযোগপত্র জমা দেওয়া হ‌য়ে‌ছিল। কিন্তু শিক্ষার্থী‌দের পক্ষ‌থে‌কে একজন পুনরায় তদন্ত চেয়ে আবেদন কর‌লে আবেদনের গুরুত্ব বিবেচনায় নিয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুদক।

ওই পুনরায় তদন্ত আ‌বেদ‌নে আরও উ‌ল্লেখ করা হয় যে, আতিকুল ইসলাম বর্তমা‌নে ভি‌সি থাক‌লেও একই স‌ঙ্গে তি‌নি ট্রা‌স্টি বো‌র্ডের সদস্যও। কিন্তু বিশ্ব‌বিদ্যাল‌য়ের আইনানুযা‌য়ি ভি‌সি ট্রা‌স্টি বো‌র্ডে থাক‌তে পার‌বেন না। যা কিনা বিশ্ব‌বিদ্যাল‌য়ের ৩৫ (৭) ধারা আইনানুযা‌য়ি বেআই‌নি। আইনে আছে—ট্রাস্টিরা কোনও সুবিধা নিতে পারবেন না। কিন্তু উপাচার্য বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে বেতন নেন। চ্যান্সেলরের মাধ্যমে নিয়োগ পেয়েছেন। তিনি আবার ট্রাস্টিও। তি‌নি ট্রা‌স্টি বো‌র্ডের সকল মি‌টিং‌য়ে উপ‌স্থিত থাক‌তেন। এর আ‌গে যে সকল দু‌র্নী‌তির অ‌ভি‌যো‌গে ট্রা‌স্টি বোর্ডের অন্য সদস্য‌দের বিরু‌দ্ধে তদন্ত করা হ‌য়ে‌ছিল ‌সে সময় ভি‌সিও সম্পৃক্ত ছি‌লেন এবং সকল ট্রা‌স্টি মি‌টিং‌য়ে সিদ্ধা‌ন্তের সময় উপ‌স্থিত থে‌কে সম্ম‌তি দি‌য়ে‌ছেন। বি‌শেষ ক‌রে বিশ্ব‌বিদ্যাল‌য়ের না‌মে ১২টি গা‌ড়ি কেনার সময় যে অর্থ জা‌লিয়া‌তি হ‌য়ে‌ছে, সেখা‌নে তি‌নিও জ‌ড়িত র‌য়ে‌ছেন ব‌লে অ‌ভি‌যোগপ‌ত্রে উ‌ল্লেখ র‌য়ে‌ছে।

এছাড়াও, ২০২২ সা‌লে ট্রাস্টি বোর্ড সভার সম্মানী কমিয়ে ১০ হাজার টাকা নির্ধারণ করা হ‌লেও বোর্ড সদস্যরা আ‌গের মত ৫০ হাজার টাকা সম্মানী নেন ব‌লেও অ‌ভি‌যো‌গে উ‌ল্লেখ আছে। আগে নর্থ সাউথের একজন ট্রাস্টির সুপারিশে ৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ ছিল এবং একজন ট্রাস্টি ৩ জন শিক্ষার্থীকে ফ্রি পড়াতে পারতেন। ২০২২ সা‌লে নতুন ট্রাস্টি বোর্ড করার প‌রে সদস্যদের এ সুবিধাগুলো বন্ধ করে দেওয়ার ব্যাপারে বেশিরভাগ সদস্য একমত হ‌লেও পরব‌র্তি সম‌য়ে আবা‌রো শিক্ষার্থী ভর্তি ও শিক্ষার্থীকে ফ্রি পড়া‌নোর না‌মে শিক্ষার্থ‌ী‌দের কাছ‌থে‌কে লাখ লাখ টাকা হা‌তি‌য়ে নেওয়া হ‌য়ে‌ছে ব‌লে অ‌ভি‌যোগ প‌ত্রে জানা‌নো হ‌য়ে‌ছে। এই প্রস‌ঙ্গে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি আ‌তিকুল ইসলা‌মের মন্তব্য জান‌তে চাই‌লে তি‌নি দ্য রিপোর্টকে ব‌লেন, এই বিষয়‌টি এখন তদন্তা‌ধীন। তদন্তাধীন বিষ‌য়ে আ‌মি কোন মন্তব্য কর‌তে চা‌চ্ছি না।

উ‌ল্লেখ্য, বি‌ভিন্ন সম‌য়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অর্থ ও অন্যান্য জা‌লিয়া‌তির অ‌ভি‌যোগ প্রায় সময়ই উ‌ঠে‌ছে। ২০২২ সা‌লের অ‌ক্টোব‌রে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) সাবেক ট্রাস্টি বোর্ডের সদস্যসহ ৯ জনের বিরুদ্ধে দায়ের করা অর্থ পাচার মামলার চার্জশিট অনুমোদন দেয় দুদক। চার্জশিটে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় অর্থাৎ সরকারের সুপারিশ বা অনুমোদনকে পাশ কাটিয়ে বোর্ড অব ট্রাস্টিজের কিছু সদস্যের অনুমোদন বা সম্মতির মাধ্যমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস উন্নয়‌নের নামে ৯ হাজার ৯৬ দশমিক ৮৮ ডেসিমেল জমির ক্রয়মূল্য বাবদ ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা অতিরিক্ত অর্থ অপরাধজনকভাবে প্রদান বা গ্রহণ ক‌রে‌ছে। অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের তহবিলের টাকা আত্মসাতের উদ্দেশ্যে কম দামে জমি কেনা সত্ত্বেও বেশি দাম দেখিয়ে প্রথমে বিক্রেতার নামে টাকা প্রদান করেন। পরবর্তীতে বিক্রেতার কাছ থেকে নিজেদের লোকের নামে নগদ চেকের মাধ্যমে টাকা উত্তোলন করে আবার নিজেদের নামে এফডিআর করে রাখেন। পরবর্তীতে আবার নিজেরা ওই এফডিআরের অর্থ উত্তোলন করে আত্মসাৎ করেন।

২০২১ সা‌লের ডি‌সেম্ব‌রে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়, এফডিআর করার নামে প্রতিষ্ঠানের অর্থ লোপাট, স্ত্রী স্বজনদের চাকরি দেওয়ার নামে অনৈতিকভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া, সরকারি শুল্ক ফাঁকি দিয়ে গাড়ি কেনা ও অবৈধভাবে বিলাসবহুল বাড়ির ব্যবহার এবং বিভিন্ন অনৈতিক সুযোগ সুবিধা নেওয়ার আড়ালে প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতের অভিযোগে নথি তলব ক‌রে দুদক। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বরাবর পাঠানো এক চিঠিতে অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্রে যাবতীয় অনুলিপি চাওয়া হয়। সর্ব‌শেষ ২০২৩ সা‌লের সেপ্টেম্ব‌রে শিক্ষার্থী‌দের অ‌ভি‌যো‌গের প‌রি‌প্রে‌ক্ষি‌তে ভিসি অধ্যাপক ড. আ‌তিকুল ইসলা‌মের বিরু‌দ্ধে তদ‌ন্তে নে‌মে‌ছে দুদক।

(দ্য রি‌পোর্ট/টিআইএম/এসআর/‌ফেব্রুয়া‌রি ২৭, ২০২৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর