thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

হাঙ্গেরির সম্মতি, ন্যাটোয় যোগদান নিশ্চিত করলো সুইডেন

২০২৪ ফেব্রুয়ারি ২৮ ০৯:৫০:০৫
হাঙ্গেরির সম্মতি, ন্যাটোয় যোগদান নিশ্চিত করলো সুইডেন

দ্য রিপোর্ট ডেস্ক:অবশেষে সামরিক জোট ন্যাটোয় যোগদান নিশ্চিত করলো সুইডেন। পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে সুইডেনের যোগদানে সম্মতি দিয়েছে হাঙ্গেরি।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি এ তথ্য জানায়। নরডিক অঞ্চলের দেশ সুইডেন দীর্ঘদিন ধরে নিরপেক্ষতার নীতি মেনে আসছিল। কিন্তু ইউক্রেনে রাশিয়ার হামলার পর ২০২২ সালে সুইডেন ওই নীতি পরিত্যাগ করে ন্যাটোতে যুক্ত হওয়ার আনুষ্ঠানিক আবেদন করে।

সুইডেনের ন্যাটোতে সদস্যপদের জন্য হাঙ্গেরির পার্লামেন্টে ১৮৮ আইনপ্রণেতা সমর্থন দেয়। আর বিরোধিতা করেন ৬ জন; সব আইনপ্রণেতাই ভোট দেন। সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টার্সসন সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, আজ একটি ঐতিহাসিক দিন। ইউরো-আটলান্টিক নিরাপত্তার দায়িত্ব কাঁধে নিতে প্রস্তুত সুইডেন।

নানামুখী আলোচনা-সমালোচনার পর ন্যাটো জোটের সদস্য হতে গত বছর আনুষ্ঠানিক আবেদন করেছিল সুইডেন ও ফিনল্যান্ড। এর মধ্যদিয়ে দেশ দুটি কয়েক দশকের নিরপেক্ষতার নীতি ত্যাগ করে। মূলত রাশিয়ার আগ্রাসনের ভয়ে সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হতে চায়। নীতিগতভাবে স্টকহোমকে সমর্থন করলেও হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানকে নিয়ে সমালোচনার কারণে দেশটিকে ন্যাটো জোটে নিতে রাজি ছিল না হাঙ্গেরি। তবে, অবশেষে এ ধাপও পার করলো দেশটি।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর