thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

ফ্লোর প্রাইস নিয়ে নতুন কোন সিদ্ধান্ত হয়নি: বিএসইসি

২০২৪ মার্চ ০৯ ২০:৪৯:২৯
ফ্লোর প্রাইস নিয়ে নতুন কোন সিদ্ধান্ত হয়নি: বিএসইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক:গুজবের হাত থেকে কোনো ক্রমেই রেহাই পাচ্ছে না পুঁজিবাজার। বিভিন্ন সময়ে পুঁজিবাজার নিয়ে একধরণের অসাধু চক্র নানা ধরনের গুজব রটায়। নিজেদের স্বার্থ হাসিল করতে বিভিন্ন দূবর্ল কোম্পানির শেয়ার নিয়ে কারসাজি করে থাকে। এসব অসাধু চক্র নিজেদের স্বার্থে পুঁজিবাজার নিয়ে বিভিন্ন সময়ে মিথ্যা তথ্য প্রচার করে। যা ফলে এসব মিথ্যা তথ্য বা গুজব বাজারে নেতিবাচক প্রভাব ফেলে। আর সাধারণ বিনিয়োগকারীরা এ ধরণের মিথ্যা তথ্যে বেশির ভাগ প্রভাবিত হয়ে ক্ষতিগ্রস্থ হয়। সম্প্রতি একটি মহল সম্প্রতি কোম্পানিগুলোর ফ্লোর প্রাইস প্রত্যাহার এবং ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়ে বিভিন্ন মিথ্যা গুজব রটাচ্ছে। আর এ গুজবকে কেন্দ্র করেই গত বৃহস্পতিবার (৭ মার্চ) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) সূচকে বড় পতন ঘটেছে।

বেশ কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কয়েকটি কোম্পানির তালিকা প্রকাশ করে গুজব ছড়ানো হয়েছে যে, ১০ মার্চ থেকে নতুন করে আরোও কয়েকটি কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হচ্ছে এবং বেক্সিমকোসহ আরো কয়েকটি কোম্পানির ফ্লোর প্রাইস রোববার থেকে উঠে যাচ্ছে। এমন গুজবে বাজারে বড় পতন ঘটে। যায় ফলে গত ৭ মার্চ সপ্তাহের শেষ কার্যদিবসে বাজারে সূচকের বড় পতন হয়। এবং তিন শতাধিক কোম্পানির দর পতন হয়। তবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পক্ষ থেকে এধরণের কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছেন কমিশন।

এ বিষয়ে ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, জেড ক্যাটাগরিতে নতুন করে কোনো কোম্পানি স্থানান্তরের সিদ্ধান্ত নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে নেয়া হয়নি। পাশাপাশি নতুন কোনো কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহারের ও সিদ্ধান্ত কমিশন নেয়নি। কিন্ত হঠাৎ করে একটি মহল বিষয়টি নিয়ে অপপ্রচার চালিয়ে বিনিয়োগকারীদের মনোবল ভেঙ্গে দিচ্ছে। বিনিয়োগকারীরা এদের ফাঁদে পা দিয়ে নিঃস্ব হচ্ছেন। কোনো রকম সত্যতা যাচাই বাছাই ছাড়াই তারা তাদের শেয়ারগুলো লসে বিক্রি করে দিচ্ছেন। আর কারসাজি মহল এ সুযোগে ফায়দা লুটে শেয়ারগুলো লুফে নিচ্ছে। আর এসব কারনে বাজারে একধরনের অস্থিরতা তৈরি হচ্ছে। গুজব বা ভিত্তিহীন তথ্যে বিনিয়োগকারীদের কান দেওয়া উচিত হবে না বলে জানান তিনি।

উল্লেখ্য, গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে কমেছে দর কমেছে তিন শতাধিক কোম্পানির শেয়ার দর। সেই সাথে লেনদেনও কমেছে।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর