thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

ডিএসইর  কারিগরি ত্রুটি  খতিয়ে দেখতে  বিএসইসির  তদন্ত  কমিটি

২০২৪ মার্চ ১০ ২১:৩৪:০১
ডিএসইর  কারিগরি ত্রুটি  খতিয়ে দেখতে  বিএসইসির  তদন্ত  কমিটি

দ্য রিপোর্ট প্রতিবেদক:এবার ঢাকা স্টক এক্সচেঞ্জ এক্সচেঞ্জে (ডিএসই) রোববার (১০ মার্চ) লেনদেন চলাকালে সংগঠিত কারিগরি ত্রুটি খতিয়ে দেখতে দুই সদস্যের তদন্ত কমিটির গঠন করেছে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গঠিত তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে কমিশন।

রোববার (১০ মার্চ) বিএসইসির সহকারী পরিচালক মো. ফয়সাল ইসলাম স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিএসইসির উপ-পরিচালক মো. শহিদুল ইসলাম ও সহকারী পরিচালক মোহাম্মদ দস্তগীর হুসাইন।

আদেশে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পর্যবেক্ষণ করেছে যে, ১০ মার্চ লেনদেন চলাকালীন সময়ে ডিএসইর ওয়েবসাইটে অস্বাভাবিক তথ্য উপাত্ত প্রকাশিত হয়েছে। কমিশন মনে করে, বিনিয়োগকারীদের স্বার্থ এবং পুঁজিবাজারের উন্নয়নে সংঘটিত ঘটনাসহ ডিএসইর তথ্য প্রযুক্তি (আইটি) এবং সূচক ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করা প্রয়োজন। তাই, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ২০২০ এর বিধি ১৭(১) এর ক্ষমতা প্রয়োগ করে বিএসইসি তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। গঠিত তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হলো।

এর আগে, কারিগরি ত্রুটির কারণ খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে ডিএসই কর্তৃপক্ষ। ওই কমিটিকেও আগামী তিন কার্যদিবসের মধ্যে ডিএসইর আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নাসডাক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (১০ মার্চ) ডিএসইর প্রকাশনা বিভাগের উপ-মহাব্যবস্থাপক ও জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিনিয়োগকারী তথা পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অপারেশনাল ত্রুটিজনিত কারণে ডিএসইর সূচকে শুরু থেকে শেষ পর্যন্ত অস্বাভাবিক পরিসংখ্যান লক্ষ্য করা যায়। এ বিষয়ে ডিএসই ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নাসডাকের সাথে জরুরি বৈঠক করে তা সমাধানের চেষ্টা অব্যাহত রেখেছে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ডিএসই প্রধান আর্থিক কর্মকর্তা এবং প্রধান পরিচালন কর্মকর্তা (চলতি দায়িত্ব) এ.জি.এম. সাত্বিক আহমেদ শাহ-কে প্রধান করে ৩ সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করেছে। আগামী ৩ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে। ডিএসই কর্তৃপক্ষ আশা করছে আজকের মধ্যেই উদ্ভূত সমস্যার সমাধান করা যাবে। এ বিষয়ে বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট সকলকে আতঙ্কিত না হওয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে এবং এই অনাকাঙ্ক্ষিত সমস্যার জন্য ডিএসই দুঃখ প্রকাশ করছে৷

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর