thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

গাজায় ইসরায়েলি  হামলায় আরও ৮৫ ফিলিস্তিনি  নিহত

২০২৪ মার্চ ১১ ১২:২৬:৩৩
গাজায় ইসরায়েলি  হামলায় আরও ৮৫ ফিলিস্তিনি  নিহত

দ্য রিপোর্ট ডেস্ক:ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলিহামলায় আরও ৮৫ ফিলিস্তিনিনিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে ৩১ হাজার।

রোববার (১০ মার্চ) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এতথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।

স্বাস্থ্য মন্ত্রণালয়এক বিবৃতিতে বলেছে, ‘ইসরায়েলি দখলদার বাহিনী গাজা উপত্যকায় পরিবারগুলোর ওপর আরওআটটি গণহত্যা চালিয়েছে। এতে করে গত ২৪ ঘণ্টায় ৮৫ জন নিহত এবং আরও ১৩০ জন আহত হয়েছেন।যুদ্ধ শুরুর পর থেকে এ নিয়েনিহতের মোট সংখ্যা৩১ হাজার ৪৫ এবং আহতের সংখ্যা ৭২ হাজার ৬৫৪-তে পৌঁছেছে।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে,অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে বা রাস্তায় আটকে আছে। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

উল্লেখ্য,গেল বছরের ৭ অক্টোবর ইসরায়েলেহামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলিকর্তৃপক্ষের দাবি, এই হামলায় প্রায় ১২০০ নিহত ও দুই শতাধিক ইসরায়েলিকেজিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস যোদ্ধারা। এর জবাবে ওই দিনই গাজায় বিমান হামলা ও পরে স্থল অভিযান শুরু করে ইসরায়েলিসেনাবাহিনী। পাঁচমাস পেরিয়ে গেলেও এখনো এ হামলা অব্যাহত আছে।

জাতিসংঘের মতে, গাজায় ইসরায়েলি আগ্রাসনেখাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। সেই সঙ্গে অঞ্চলটির ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

জাতিসংঘ আরওবলছে,দীর্ঘ এ সময় ধরে চলা সংঘাতের কারণে মানবিক সংকটে দিন পার করছেন ফিলিস্তিনিরা। এছাড়াও খাবার, পানি, ওষুধ ও প্রয়োজনীয় মানবিক সহায়তার অভাবে উপত্যকাটির ২৩ লাখেরও বেশি বাসিন্দা চরম ক্ষুধা ও ভয়াবহ অপুষ্টিতে ভুগছেন।

আনাদোলুর খবরে বলা হয়েছে,ইসরায়েলি বর্বর হামলায় মৃত্যু, অনাহার আর দুর্দশার মোকাবিলা করেই পবিত্র রমজান মাস পালন করার প্রস্তুতি নিচ্ছেগাজার ফিলিস্তিনিরা।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর