thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

ইশতেহারে  ৩৭০ ধারা  সিএএ নিয়ে কিছু রাখলো না কংগ্রেস

২০২৪ এপ্রিল ০৭ ১৬:০৯:৩৪
ইশতেহারে  ৩৭০ ধারা  সিএএ নিয়ে কিছু রাখলো না কংগ্রেস

দ্য রিপোর্ট ডেস্ক:জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা এবং সংশোধিত নাগরিত্ব আইন (সিএএ) নিয়ে দীর্ঘদিন ধরে রাজনীতির মাঠ গরম করলেও সম্প্রতি প্রকাশিত কংগ্রেসের ইশতেহারে এই দুই প্রসঙ্গে কিছুই উল্লেখ করা হয়নি।

ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদান নিয়ে কংগ্রেস লোকসভার ভেতরে ও বাইরে সংশোধিত নাগরিত্ব আইনের বিরোধিতা করে আসছে। এই আইন অন্যায্যভাবে মুসলিম সম্প্রদায়কে লক্ষ্যবস্তু করেছে বলে দাবি করে আসছিল তারা। কিন্তু ক্ষমতায় গেলে নিজেদের ইশতেহারে এই আইনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনো প্রসঙ্গ নেই।

কংগ্রেস অবশ্য বলছে, সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে, ভোটের আগেই রায়দানের সম্ভাবনা রয়েছে। সুপ্রিম কোর্ট যদি এই আইনকে বৈধতা দেয়, তাহলে ইশতেহারে সেটা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিলে দল অস্বস্তিতে পড়বে। এদিকে ক্ষমতায় গেলে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার আশ্বাস দিলেও ৩৭০ ধারা অবলুপ্তির ইস্যুটি এড়িয়ে গেছে কংগ্রেস। সম্প্রতি কয়েকটি রাজ্যের নির্বাচনে ওল্ড পেনশন স্কিমকে ইস্যু করে সাফল্য পেয়েছিল কংগ্রেস। তবে লোকসভা নির্বাচনী ইশতেহারে এই ইস্যুটিও রাখেনি কংগ্রেস।

উত্তর প্রদেশের সাহারানপুরে বিজেপির নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কংগ্রেসের ইশতেহার মুসলিম লীগ ও বামপন্থীদের দ্বারা প্রভাবিত।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর